রূপকথার বৈশিষ্ট্য কি কি

রূপকথার বৈশিষ্ট্য কি কি 

রূপকথার বৈশিষ্ট্যসমূহ কী কী
রূপকথার বৈশিষ্ট্যসমূহ কী কী

উত্তর : রূপকথার সংজ্ঞা এক বাক্যে প্রকাশ করা সম্ভব নয়। ইংরেজি Marchen শব্দটির অনুবাদ হলো ভধরৎ বা household Tale' বাংলায় যাকে বলা হয় রূপকথা বা লোককাহিনি। প্রাচীনকাল থেকে মানুষের মুখে মুখে বা শ্রুতিপরম্পরায় যেসব কাহিনি চলে আসছে তাই হলো রূপকথা। 

কিন্তু আধুনিককালে রূপকথা বলতে শুধু সেসব কাহিনিকেই বুঝায় যা গদ্যে বিধৃত। তবে তা লিখিত বা অলিখিত ঐতিহ্যের মাধ্যমে যুগ যুগ ধরে স্থানান্তরিত হয়ে এক পুরুষ থেকে আরেক পুরুষে পৌঁছেছে। 

অতএব আধুনিক সংজ্ঞানুযায়ী রূপকথা বলতে বুঝায় যা পুরুষ পরস্পরাক্রমে প্রাপ্ত সম্পদ এবং লিখিত বা মৌখিক গদ্যের বা পদ্যের ভাষায় প্রকাশ করা হয়ে থাকে।

রূপকথার বৈশিষ্ট্য নিম্নরূপ :

১. রূপকথায় কোন চরিত্রের নাম পাওয়া যায় না- কেবল রাজা, রাজপুত্র, রাজকন্যা, রানি ইত্যাদির পরিচয় পাওয়া যায়। রাজ্যের বা রাজার নাম পাওয়া যায় না কেবল এতটুকুই জানা যায় এক দেশের এক রাজা বা এক দেশের এক রাজপুত্র ছিল।

২. রূপকথার ঘটনা প্রবাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য- কাহিনি হঠাৎ করে আরম্ভ হয় না এবং তার সমাপ্তও আকস্মিক ঘটে না। এর ভূমিকাঠি ধীরে সুস্থে আরম্ভ হয় এবং তা কাহিনির চূড়ান্ত পর্যায়ের পরও একটি স্থির বিন্দু পর্যন্ত অগ্রসর হয় । অর্থাৎ নানা রোমান্সকর ঘটনার ভেতর দিয়ে রূপকথার কাহিনি সম্মুখের দিকে অগ্রসর হয়।

৩. রূপকথায় যেসব নদ-নদী-পাহাড়-পর্বত,অরণ্য সমুদ্র অতিক্রম করে রাজপুত্র অগ্রসর হয়ে যায় সম্মুখের দিকে তারও কোন নাম পাওয়া যায় না। কেবল একটি মাঠ বা একটি ঘাটের নাম কখনও কখনো শুনতে পাওয়া যায়। যেমন তেপান্তরের মাঠ ও তিরপিনির ঘাট; কিন্তু সেটি কোথায় তার উল্লেখ পাওয়া যায় না।

৪. রূপকথার মধ্যে বিভিন্ন সামাজিক স্তরের সাংস্কৃতিক উপাদানের সমাবেশ লক্ষ করা যায়।

৫. রূপকথার মধ্যে একটা ঐন্দ্রজালিক প্রভাব বিদ্যমান থাকে।

৬. রূপকথায় কোন বিশেষ চরিত্র নয়, বরং প্রত্যেকটি চরিত্রই টাইপ চরিত্র। প্রতিটি টাইপ চরিত্রেরমধ্যদিয়ে মানুষের বিভিন্ন ধরনের মানবিক আকাঙ্ক্ষা এবং চরিত্রের বৈশিষ্ট্য ফুটে উঠে।

৭. রূপকথার গল্পগুলো উপদেশমূলক নয়। উপদেশ থাকলেও তা ছদ্মবেশে প্রকাশ করা হয়েছে।

৮. রূপকথা কালের সীমার মধ্যে আবদ্ধ ন

৯. রূপকথার মধ্যে সত্যের জয় এবং মিথ্যার পরাজয় পরিলক্ষিত হয়।

১০. রূপকথার একটি গল্পের সাথে অন্য গল্পের কাঠামোগত মিল রয়েছে।

১১. রূপকথার শেষ পরিণতি সব সময় মিলনাত্মক হয়।

১২. মানুষের জীবনে যা পাওয়া সম্ভব নয় তার আকাঙ্ক্ষাই রূপকথার মধ্যে প্রকাশ পায়। তাই রূপকথাকল্পনাশ্রয়ী।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ