সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে পার্থক্য লেখ

সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে পার্থক্য লেখ। অথবা, সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে অমিলগুলো তুলে ধর। 

উত্তর ভূমিকা : সামাজিক বিজ্ঞানের পৃথক শাখা হিসেবে সমাজকর্ম ও অর্থনীতি পৃথক পৃথকভাবে সমাজের উন্নয়নে ভূমিকা পালন করছে। অর্থনৈতিক কর্মকাণ্ড যেমন মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ তেমনি সমাজকর্ম অর্থনৈতিক কর্মকাণ্ডকে পরিকল্পিতভাবে উপকারভোগীদের নিকট পৌঁছে দিতে সহায়তা করে। এ সহায়তা অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও গতিশীল করে তারপরও সমাজকর্ম ও অর্থনীতি সামাজিক বিজ্ঞানের স্বতন্ত্র শাখা হিসেবে কাজ করে যাচ্ছে। সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে পার্থনা অর্থনীতি সামাজিক বিজ্ঞানের স্বতন্ত্র শাখা হিসেবে কাজ করে যাচ্ছে।

সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে পার্থক্য লেখ
সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে পার্থক্য লেখ

● সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে পার্থক্য : সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান থাকলেও উভয়ের মধ্যে পার্থক্যও পরিলক্ষিত হয়। নিম্নে এ দুই শাখার মধ্যে পার্থক্য উল্লেখ করা হলো-  

১. পরিধিগত : সমাজকর্মের বৃহত্তর পরিধিতে মানবকল্যাণের সাথে সংশ্লিষ্ট সব বিষয়ই এর অন্তর্ভুক্ত, পাশাপাশি অর্থনীতি শুধুমাত্র অর্থনৈতিক জীবন নিয়ে আলোচনা করে। তাই সমাজকর্মের পরিধি অর্থনীতির তুলনায় ব্যাপক ও বহুমাত্রিক ।

২. বিজ্ঞান হিসেবে : অর্থনীতি মূলত মৌলিক বা সামাজিক বিজ্ঞান 1 আবার সমাজকর্ম ব্যবহারিক, প্রায়োগিক ও সামাজিক বিজ্ঞান 1 ৩. দৃষ্টিভঙ্গিজনিত : সমাজকর্ম সমস্যা সমাধানে, বিশ্লেষণে একমুখী ও বহুমুখী দৃষ্টিভঙ্গির অবতারণা করে। কিন্তু অর্থনীতি একমুখী দৃষ্টিভঙ্গি গ্রহণ করে থাকে।

৪. নীতিনৈতিকতা : সমাজকর্ম অনুশীলনের ক্ষেত্রে নীতিনৈতিকতা বিষয়টি মেনে নিয়ে কাজ করতে হয়। কিন্তু অর্থনীতিতে নীতিনৈতিকতার প্রশ্নটি অনেকটাই গৌণ ।

৫. পদ্ধতিগত : সমাজকর্ম ব্যবহারিক বিজ্ঞান হিসেবে মানুষের কল্যাণ আনয়নে কতকগুলো নিজস্ব পদ্ধতি প্রয়োগ করে থাকে । অন্যদিকে, অর্থনীতি তাত্ত্বিক বিজ্ঞান হওয়ায় তেমন কোনো নিজস্ব পদ্ধতি কৌশল নেই, যার মাধ্যমে অর্জিত জ্ঞান বাস্তবে প্রয়োগ করা যায়।

৬. সাংস্কৃতিক : অর্থনীতি মূলত সংস্কৃতিগত দিক নিয়ে আলোচনা করে। অন্যদিকে, সমাজকর্ম বস্তুগত ও অবস্তুগত উভয় সাংস্কৃতিক দিক নিয়েই আলোচনা করে।

৭. কল্যাণ : অর্থনীতি কল্যাণমূলক অর্থনীতির মাধ্যমে মানব সেবার কার্য পরিচালনা করে যা মানুষকে ক্রমান্বয়ে আত্মনির্ভরশীলতার দিকে ধাবিত করে। অন্যদিকে, সমাজকর্ম মানুষের বহুমুখী সেবার মাধ্যমে কল্যাণসাধন করে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজকর্ম ও অর্থনীতি সামাজিক বিজ্ঞানের শাখা হলেও উভয়ের কার্যক্রমগত দিক থেকে ব্যাপক পার্থক্য বিদ্যমান। যা সমাজকর্ম ও অর্থনীতিকে পৃথক স্বতন্ত্রতা প্রদান করেছে। তবে অর্থনীতি ও সমাজকর্মের মধ্যে পার্থক্য থাকলেও উভয়ই মানবকল্যাণে নিবেদিত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ