সমাজকর্মের সাথে অর্থনীতির সম্পর্ক আলোচনা কর

 সমাজকর্মের সাথে অর্থনীতির সম্পর্ক আলোচনা কর

উত্তর ভূমিকা : সামাজিক বিজ্ঞানের একটি অন্যতম শাখা অর্থনীতি, যা মানুষের অর্থনৈতিক জীবনের সাথে সংশ্লিষ্ট বিষয়ের বিজ্ঞানভিত্তিক আলোচনা করে থাকে। অর্থনৈতিক কর্মকাণ্ড নিঃসন্দেহে মানুষের জীবনযাত্রার এক অপরিহার্য ও অবিচ্ছেদ্য অঙ্গ। সেই আদিকাল হতে সমাজে অর্থনৈতিক কর্মকাণ্ড লক্ষ করা যায় এবং বর্তমানে মানুষের জীবনযাত্রার ওপর অর্থনৈতিক কর্মকাণ্ডের যে কতখানি প্রভাব তা বলার অপেক্ষা রাখে না।

সমাজকর্মের সাথে অর্থনীতির সম্পর্ক আলোচনা কর
সমাজকর্মের সাথে অর্থনীতির সম্পর্ক আলোচনা কর

অর্থনীতির সাথে সমাজকর্মের সম্পর্ক : নিম্নে অর্থনীতি ও সমাজকর্মের মধ্যে সম্পর্ক উল্লেখ করা হলো-

কর্মকাণ্ডের যে কতখানি প্রতার

অর্থনীতির সাথে সমাজকর্মের সম্পর্ক : নিম্নে অর্থনীতি ও সমাজকর্মের মধ্যে সম্পর্ক উল্লেখ করা হলো-

১. অভিন্ন লক্ষ্য ও উদ্দেশ্য : অর্থনীতি ও সমাজকর্ম উভয়ের চূড়ান্ত লক্ষ্য হলো সমাজের সার্বিক কল্যাণ। এক্ষেত্রে সমাজকর্ম নিজস্ব পদ্ধতি ব্যবহারের মাধ্যমে ব্যক্তি, দল, সমষ্টির সমস্যা সমাধান ও প্রয়োজন পূরণে সচেষ্ট হয়। অন্যদিকে অর্থনীতি মানুষের নিজস্ব সম্পদ দ্বারা তাদের সমস্যা সমাধানে ভূমিকা পালন করে। 

২. মৌল মানবিক চাহিদা পূরণ : অর্থনীতি ও সমাজকর্ম উভয়েই মানুষের মৌল মানবিক চাহিদা পূরণের পরিবেশ সৃষ্টি করে এবং সংগতিবিধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে। সমাজকর্ম মানুষের সমস্যার স্থায়ীভাবে সমাধান করে বিধায় এটি মৌলিক প্রয়োজন পূরণের ওপর বিশেষ গুরুত্ব প্রদান করে। এ প্রয়োজন পূরণের জন্য সম্পদ এবং অর্থনীতির জ্ঞান এক্ষেত্রে বিশেষভাবে সহায়তা করে।

৩. অভিন্ন নীতি : অর্থনীতি সমাজের মানুষের অর্থনৈতিক কার্যাবলি নিয়ে আলোচনা করে। আর সমাজকর্ম সামাজিক ক্রিয়াকলাপ নিয়ে আলোচনা করে । অর্থনৈতিক ক্রিয়াকলাপ সামাজিক ক্রিয়াকলাপেরই অংশবিশেষ। এ বিবেচনায় সমাজকর্ম ও অর্থনীতি সম্পর্কযুক্ত।

৪. নির্ভরশীলতা : মানবজীবনে অর্থনৈতিক ও সামাজিক দিকের পারস্পরিক নির্ভরশীলতা একটি স্বতঃসিদ্ধ বিষয়। মূলত এ নির্ভরশীলতা সমাজকর্ম ও অর্থনীতিকে ঘনিষ্ঠ সূত্রে আবদ্ধ করেছে উভয় বিজ্ঞানেরই উদ্দেশ্য আর্থসামাজিক অবস্থার একটি সুসামঞ্জস্যপূর্ণ বিষয়।

৫. উভয়ই সামাজিক বিজ্ঞান : অর্থনীতি এবং সমাজকর্ম উভয়ই সামাজিক বিজ্ঞানের অন্তর্ভুক্ত দুটি শাখা। আর একই বিজ্ঞানের শাখা হওয়ায় সমাজকর্ম ও অর্থনীতির মধ্যে পারম্পরিক সম্পর্ক বিদ্যমান ।

৬. সমস্যার সমাধান : সমাজের বিদ্যমান সামগ্রিক সমস্যা সমাধান করা অর্থনীতি ও সমাজকর্মের অপরিহার্য লক্ষ্য। বিভিন্ন সামাজিক সমস্যা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের অর্থনৈতিক ব্যবস্থার সাথে সংশ্লিষ্ট ।

৭. কল্যাণধর্মী দিক : কল্যাণমুখী ও বিকাশধর্মী অর্থনীতির আবির্ভাব এবং কল্যাণরাষ্ট্রের ধারণা সম্প্রসারণের ফলে অর্থনীতি ও সমাজকর্মের সম্পর্ক সুদৃঢ় ।

৮. পরিকল্পনা : আধুনিক যুগে সুপরিকল্পিতভাবে পরিকল্পনা প্রণয়নের মাধ্যমেই কর্মসূচি পরিচালনা করা হয়ে থাকে। অর্থনীতি ও সমাজকর্ম পরিকল্পনার সমন্বিত রূপের প্রকাশই হচ্ছে উন্নয়ন পরিকল্পনা। এদিক থেকে উভয়ের মধ্যে সম্পর্ক রয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজের মানুষের সার্বিক কল্যাণ ও আর্থিক নিরাপত্তা প্রদান ও পরিকল্পিত পরিকল্পনা প্রণয়নের মাধ্যমে মানবসমাজের উন্নয়নের জন্য সমাজকর্ম ও অর্থনীতি পরস্পর সম্পর্কিত। যা মানবসমাজকে নির্মল পরিবেশ প্রদানের মাধ্যমে সমাজের স্থিতিশীলতা বৃদ্ধিতে সহায়ক।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ