রাষ্ট্রবিজ্ঞান বলতে কি বুঝায়

রাষ্ট্রবিজ্ঞান বলতে কী বোঝায়

উত্তর ভূমিকা : প্রকৃতিগতভাবে মানুষ সামাজিক ও রাজনৈতিক জীব এবং কোনো না কোনো রাষ্ট্রের অধিবাসী। রাষ্ট্র জীবন বিকাশের একটি প্রধান ক্ষেত্র। আর রাষ্ট্র সম্পর্কিত বিভিন্ন বিষয়ের সাধারণ জ্ঞানই হচ্ছে রাষ্ট্রবিজ্ঞান। জীবনকে সুষ্ঠুভাবে গড়ে তুলতে হলে ব্যক্তিকে রাষ্ট্রের নিয়মনীতি, দায়িত্ব ও কর্তব্য সম্বন্ধে সচেতন হওয়া এবং রাষ্ট্রের প্রতি অনুগত থাকা একান্ত জরুরি।

রাষ্ট্রবিজ্ঞান বলতে কি বুঝায়
রাষ্ট্রবিজ্ঞান বলতে কি বুঝায়

রাষ্ট্রবিজ্ঞান : রাষ্ট্রবিজ্ঞান বলতে রাষ্ট্রবিষয়ক এমন একটি শাখা বা বিজ্ঞানকে বুঝায়, যা সামাজিক জীব হিসেবে মানুষের আচার-আচরণ ও কার্যকলাপ নিয়ে আলোচনা করে।

প্ৰমাণ্য সংজ্ঞা : অধ্যাপক লাস্কি (Prof. Laski) বলেন, “সংগঠিত রাষ্ট্রের পরিপ্রেক্ষিতে মানবজীবনের আলোচনাই হচ্ছে রাষ্ট্রবিজ্ঞান।” রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টটল (Aristotle) এর মতে, “রাজনৈতিক ব্যবস্থা এমন একটি বিষয়— একটি সুসংগঠিত, স্বয়ংসম্পূর্ণ নগররাষ্ট্রে আদর্শ জীবনযাপনের সাথে সম্পর্কিত সকল বিষয়ই যার অন্তর্ভুক্ত।”

রাষ্ট্রবিজ্ঞানী লিবাক (Lebak) 'বলেন, “রাষ্ট্রবিজ্ঞান সরকার সম্পর্কে আলোচনা করে।”

জর্জ ক্যাটলিন (George Catlin) এর মতে, “রাষ্ট্রবিজ্ঞান হলো মানুষের কার্যাবলি ও সামাজিক নিয়ন্ত্রণের পূর্ণাঙ্গ আলেখ্য।” রাষ্ট্রবিজ্ঞানী ব্লুন্টলি (Bluntschli) বলেন, “রাষ্ট্রবিজ্ঞান হলো সেই বিজ্ঞান যার মূল প্রতিপাদ্য বিষয় রাষ্ট্র যা রাষ্ট্রের মৌলিক অবস্থা ও অন্তর্নিহিত প্রকৃতি, রাষ্ট্রের বিভিন্ন প্রকাশ ও বিবর্তন সম্বন্ধে পর্যালোচনা করে এর স্বরূপ অনুধাবনে সাহায্য করে।”

আর. জি. গেটেল (R. G. Gettell) এর মতে, “রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্রের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে আলোচনা করে।” ম্যাক্স ওয়েবার (Max Weber) এর মতে, “রাষ্ট্রবিজ্ঞান একাধারে বাস্তববাদী ও আদর্শবাদী বিজ্ঞান, যা ন্যায়নীতি অনুসন্ধানের দৃষ্টিকোণ থেকে মানুষের আচরণকে নিয়ে আলোচনা করে।” 

অধ্যাপক আর. এন. গিলক্রিস্ট (Prof. R. N. Gilchrist) এর মতে, “রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্র ও সরকার নিয়ে আলোচনা করে।' লাসওয়েল (Lasswell) এর মতে, “সমাজের অন্তর্ভুক্ত প্রভাব ও প্রভাবশালীদের ক্রিয়াকলাপের বিশ্লেষণ ও পর্যালোচনাই হলো রাষ্ট্রবিজ্ঞান।”

রাষ্ট্রবিজ্ঞানী গ্যারিস (Garise) বলেন, “রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্রের উৎপত্তি, অগ্রগতি, উদ্দেশ্য এবং রাষ্ট্রের অন্যান্য সকল সমস্যা নিয়ে আলোচনা করে।”

'Encyclopedia Britannica' গ্রন্থে প্রদত্ত সংজ্ঞানুযায়ী, “বৃহৎ দৃষ্টিকোণ থেকে রাষ্ট্রবিজ্ঞান বলতে বুঝায় রাজনৈতিক ঘটনাবলির ওপর বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সরকার পরিচালনার সুশৃঙ্খল পদ্ধতি।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্রবিজ্ঞান হলো সেই বিজ্ঞান যা রাষ্ট্র, সরকারি, বিভিন্ন রাজনৈতিক প্রতিষ্ঠান, সংঘ, রাজনৈতিক দল, চাপসৃষ্টিকারী গোষ্ঠী, নির্বাচকদের আচরণ, প্রতিনিধিত্বের স্বরূপ, জনমত প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা ও বিচারবিশ্লেষণ করে। সুতরাং বলা যায়, রাষ্ট্রকে কেন্দ্র করেই রাষ্ট্রবিজ্ঞান আবর্তিত হয় ।"

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ