অর্থনীতি কাকে বলে | অর্থনীতি বলতে কি বুঝায়

অর্থনীতি কাকে বলে | অর্থনীতি বলতে কি বুঝায়

উত্তর ভূমিকা : সামাজিক বিজ্ঞানের একটি অন্যতম শাখা অর্থনীতি যা মানুষের অর্থনৈতিক জীবনের সাথে সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ের বিজ্ঞানভিত্তিক আলোচনা করে থাকে। অর্থনৈতিক কর্মকাণ্ড নিঃসন্দেহে মানুষের জীবনযাত্রার এক অপরিহার্য ও অবিচ্ছেদ্য অঙ্গ। সেই আদিকাল হতেই অর্থনৈতিক কর্মকাণ্ডের অস্তিত্ব লক্ষ করা যায় এবং বর্তমানে মানুষের জীবনযাত্রার অর্থনৈতিক কর্মকাণ্ডের গুরুত্ব যে কতখানি তা বলার অপেক্ষা রাখে না ।

অর্থনীতি কাকে বলে  অর্থনীতি বলতে কি বুঝায়
অর্থনীতি কাকে বলে  অর্থনীতি বলতে কি বুঝায়

অর্থনীতি : অর্থনীতির ইংরেজি 'Economics' শব্দটি গ্রিক শব্দ 'Oikonomia' থেকে এসেছে। যার অর্থ হলো গার্হস্থ্য পরিচালনা। এজন্য গ্রিক দার্শনিক এরিস্টটল একে গার্হস্থ্যবিষয়ক সম্পত্তির ব্যবস্থাপনা সম্পর্কিত বিজ্ঞান বলে অভিহিত করেন। তবে কালের আবর্তে অর্থনীতির ধারণার পরিবর্তন এসেছে। সাধারণ অর্থে অর্থনীতি হচ্ছে সামাজিক বিজ্ঞানের এমন একটি শাখা যা সমাজস্থ মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা ও পর্যালোচনা করে। অর্থাৎ অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান যা মানুষের অসীম অভাব এবং বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের মধ্যে সমন্বয়সাধনকারী কার্যাবলি আলোচনা করে।

অর্থনীতির জনক এডাম স্মিথ (Adam Smith) তার "The Wealth of Nations' গ্রন্থে বলেন, “অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা জাতিসমূহের সম্পদের প্রকৃতি ও কারণ সম্পর্কে অনুসন্ধান করে

অধ্যাপক আলফ্রেড মার্শাল (Prof. Alfred Marshal) এর ভাষায়, "Economics is the study of mankind in the ordinary business of life." অর্থাৎ, মানুষের দৈনন্দিন জীবনের সাধারণ কার্যাবলি সম্পর্কিত আলোচনাই হচ্ছে অর্থনীতি ।

Oxford Dictionary অর্থনীতির সংজ্ঞায় বলে, "Economics is the study how to society organizes its money, Trade and Industry."

জন স্টুয়ার্ট মিলের (John Stuart Mill) মতে, “অর্থনীতি হলো সম্পদের উৎপাদন ও বণ্টনসংক্রান্ত ব্যবহারিক বিজ্ঞান।”

কিন্সের (Kins) মতে, “অর্থনীতি হলো এমন একটি বিষয়, যেখানে স্বল্প উপকরণসমূহের বিলি বণ্টন এবং কর্মসংস্থান ও আয়ের নির্ধারকসমূহের আলোচনা করে।”

এল. রবিন্স এর মতে, “অর্থনীতি এমন এক বিজ্ঞান যা মানুষের অসীম অভাব এবং বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদের মধ্যে সম্পর্কবিষয়ক মানব আচরণ সম্বন্ধে আলোচনা করে

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অর্থনীতি হলো সমাজের মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ে বিজ্ঞানসম্মত আলোচনা ও পর্যালোচনা করা। অর্থাৎ সম্পদের উৎপাদন, বণ্টন, ভোগ, বিনিময়সংক্রান্ত কার্যাবলিই অর্থনীতির মূল বিষয়বস্তু।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ