মনোবিজ্ঞান বলতে কি বোঝায়

মনোবিজ্ঞান বলতে কি বুঝায়

উত্তর ভূমিকা : মানুষের কৌতূহলকে কেন্দ্র করেই অন্যান্য বিজ্ঞানের মতো মনোবিজ্ঞানের উৎপত্তি। মনোবিজ্ঞান ব্যক্তির মানসিক প্রক্রিয়াসমূহের ব্যাখ্যা করে। বিশেষত ব্যক্তির আবেগ, অনুভূতি, জ্ঞান, হতাশা, একাকিত্ব প্রভৃতির ওপর আধুনিক মনোবিজ্ঞান বিশেষ চর্চা করে। তাই প্রায়োগিক দিক থেকে জ্ঞানের বিভিন্ন শাখার মধ্যে মনোবিজ্ঞানের সাথে সমাজকর্মের সম্পর্ক তুলনামূলকভাবে বেশি।

মনোবিজ্ঞান বলতে কি বোঝায়
মনোবিজ্ঞান বলতে কি বোঝায়

মনোবিজ্ঞান : মনোবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ 'Psychology' যা দুটি গ্রিক শব্দ 'Phyche' ও 'Logos' থেকে এসেছে। এদের অর্থ যথাক্রমে আত্মা ও জ্ঞান। সুতরাং শাব্দিক অর্থে মনোবিজ্ঞান হলো আত্মা বা মন সম্পর্কিত বিজ্ঞান ।

সাধারণ অর্থে যে বিজ্ঞান মানুষ এবং প্রাণীর আচরণ নিয়ে আলোচনা, পর্যালোচনা এবং বিশ্লেষণ করে তাকে মনোবিজ্ঞান বলে। অর্থাৎ মানুষ বা প্রাণীর আচরণ সম্বন্ধীয় বিজ্ঞানই মনোবিজ্ঞান ।

প্রামাণ্য সংজ্ঞা : উডওয়ার্থের (Woodworth) মতানুসারে, "Psychology can be defined as the science of the activities of the individual." অর্থাৎ, মনোবিজ্ঞান হলো পারিপার্শ্বিকের সঙ্গে সম্পর্কযুক্ত ব্যক্তির ক্রিয়াকলাপসম্পৰ্কীয় বিজ্ঞান ।

মনোবিজ্ঞানী প্যাভলভের (Pavlob) মতে, "Psychology is the study of observable behaviour." অর্থাৎ, মনোবিজ্ঞান হচ্ছে দৃষ্টিগোচর আচরণের পর্যালোচনা।

প্লেটো ও এরিস্টেটলের (Plato and Aristotle) মতে, "Psychology is the science of soul." অর্থাৎ, মনোবিজ্ঞান হলো আত্মাসম্পর্কীয় বিজ্ঞান ।

মরগান (Morgan) এর মতে, "Psychology is the science of human behaviour" অর্থাৎ, মনোবিজ্ঞান হলো মানুষ ও প্রাণীর আচরণের বিজ্ঞান ।

হিউম (Heom) বলেন, "Psychology is the science of mental process." অর্থাৎ, মনোবিজ্ঞান হলো মানুষের মানসিক প্রক্রিয়া সম্বন্ধীয় বিজ্ঞান ।

মনোবিজ্ঞানী ই. আর. হিলগার্ড (E. R. Hilgard) বলেন, “মনোবিজ্ঞানকে এমন বিজ্ঞান হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে, যা মানুষ ও প্রাণীর আচরণ সম্বন্ধে অনুধ্যান করে।”

আর্থার গেইট (Arther Gate) বলেন, “মনোবিজ্ঞান জীবন্ত প্রাণীর আচরণের ব্যাখ্যায় সাধারণ সূত্র প্রণয়নের চেষ্টা করে, মানুষ, পশু ও অন্যান্য প্রাণী বিভিন্ন ধরনের যেসব কাজ করে এ বিজ্ঞান তা চিহ্নিত, বর্ণনা ও শ্রেণিবিন্যাস করতে প্রয়াস পায়।” 

নৰ্মান ম্যান (Norman Man) এর মতে, “বর্তমানে মনোবিজ্ঞানকে সাধারণত আচরণের বিজ্ঞান বলে সংজ্ঞায়িত করা হয়। তবে মজার ব্যাপার হলো এই যে, আচরণের অর্থ এতই ব্যাপক হয়েছে যে, পূর্বে যাকে চিন্তন বা ব্যক্তিগত অভিজ্ঞতা মনে করা হতো, তা আজ অভ্যন্তরীণ আচরণ হিসেবে অভিহিত।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মনোবিজ্ঞান হলো এমন একটি বিজ্ঞান, যা জীবের আচরণ সম্পর্কে বস্তুনিষ্ঠ আলোচনা করে। অর্থাৎ মনোবিজ্ঞান মানুষ ও প্রাণীর আচরণ ও মানসিক প্রক্রিয়া সম্বন্ধে বিজ্ঞানসম্মতভাবে ব্যাখ্যা বিশ্লেষণ করে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ