সমাজকর্ম কাকে বলে | সমাজকর্ম বলতে কি বুঝায়

সমাজকর্ম কাকে বলে | সমাজকর্ম বলতে কি বুঝায়

উত্তর ভূমিকা : সমাজকর্ম হচ্ছে একটি সাহায্যকারী পেশা এবং বিজ্ঞাননির্ভর সমস্যা সমাধানকারী প্রক্রিয়া। এটি বর্তমান বিশ্বে গতিশীল পেশা হিসেবে মর্যাদা লাভ করেছে। সমাজকর্ম আধুনিক বিজ্ঞানভিত্তিক পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সমস্যাগ্রস্ত ব্যক্তিদের সমস্যার গভীরে প্রবেশ করে সমস্যার ব্যাখ্যামূলক একটি বাস্তবসম্মত ও সময়োপযোগী সমাধান বের করে। মূলত নতুন নতুন ও জটিল সমস্যার বিজ্ঞানসম্মত সমাধানের লক্ষ্যেই সমাজকর্মের আবির্ভাব।

● সমাজকর্ম : সনাতন সমাজকল্যাণের আধুনিক পরিশীলিত রূপই হলো সমাজকর্ম। এটি একটি বৈজ্ঞানিক পদ্ধতিনির্ভর সাহায্যকারী পেশা। শিল্পবিপ্লব সমাজে বহুমুখী ও জটিল সমস্যা সমাধানের বৈজ্ঞানিক পদ্ধতি হিসেবে সমাজকর্ম পেশার উদ্ভব। 

সমাজকর্ম কাকে বলে  সমাজকর্ম বলতে কি বুঝায়
সমাজকর্ম কাকে বলে  সমাজকর্ম বলতে কি বুঝায়

সমাজকর্ম হচ্ছে এমন একটি সাহায্যকারী পেশা, যা কতকগুলো সুনির্দিষ্ট বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগের মাধ্যমে ব্যক্তি, দল ও সমষ্টির সমস্যা সমাধানে এমনভাবে সহায়তা করে যাতে তারা নিজেরা নিজেদের সমস্যা সমাধানে সক্ষম হয় ।

প্রামাণ্য সংজ্ঞা : ডব্লিউ. এ. ফ্রিডল্যান্ডার ( W. A. Friedlandar) বলেন, "Social work is a professional service based upon scientific knowledge and skill in human relations which assists individuals alone or in group to obtain social and personal satisfaction and independence." অর্থাৎ, “সমাজকর্ম হচ্ছে বৈজ্ঞানিক জ্ঞান ও মানবসম্পর্ক বিষয়ক এমন এক পেশাদার সেবাকর্ম যা সামাজিক ও ব্যক্তিগত সন্তুষ্টি ও স্বাধীনতা লাভের উদ্দেশ্যে ব্যক্তিকে এককভাবে অথবা দলগতভাবে সাহায্য করে।

জাতিসংঘ সচিবালয় (UNO) প্রদত্ত সংজ্ঞানুযায়ী, "Social work is an activity designed to help towards a better mutual adjustment of individuals and their social environment." অর্থাৎ সমাজকর্ম হলো এমন এক ধরনের কার্যাবলি, যা ব্যক্তি ও তার পরিবেশের মধ্যে সুসামঞ্জস্যপূর্ণ পারস্পরিক সম্পর্ক সৃষ্টির দ্বারা তাদের সাহায্য করতে চায়।

সমাজকর্ম অভিধানের সংজ্ঞানুযায়ী, “সমাজকর্ম এমন একটি ব্যবহারিক বিজ্ঞান, যা মানুষকে মনোসামাজিক ভূমিকা পালন ক্ষমতার একটি কার্যকর পর্যায়ে উপনীত হতে সাহায্য করে এবং সকল মানুষের কল্যাণকে শক্তিশালীকরণের লক্ষ্যে সামাজিক পরিবর্তন আনয়নে প্রভাবিত করে।”

National Association of Social Workers (NASW) এর মতে, "Social work is the professional activity helping individuals, group or communities to enhance or restore their capacity for social functioning and creating social conditions favorable to that goal." অর্থাৎ সমাজকর্ম ব্যক্তি, দল ও সমষ্টিকে সাহায্য করার এমন একটি পেশাগত কর্মকাণ্ড, যা তাদের সামাজিক ভূমিকা পালন ক্ষমতাকে পুনরুদ্ধার ও শক্তিশালী করে এবং সামাজিক পরিবেশকে এ লক্ষ্যে উপযোগী করে গড়ে তোলে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজকর্ম হলো মানবকল্যাণ সংশ্লিষ্ট বিশেষ জ্ঞান ও ব্যবহারিক দক্ষতাসম্পন্ন এমন এক ধরনের পেশা, বিজ্ঞান ও কলা যা বহুমুখী সমস্যা সমাধানে এবং সামাজিক ভূমিকা পালনে সমস্যাগ্রস্ত ব্যক্তি, দল ও সমষ্টির আওতাধীন বস্তুগত ও অবস্তুগত সম্পদের যথাযথ ব্যবহারে এমনভাবে সহায়তা করে যাতে তারা নিজেরাই নিজেদের সমস্যা সমাধানে সক্ষম হয় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ