সামাজিক পরিবর্তন আনয়নে সমাজকর্মের অবদান লেখ

সামাজিক পরিবর্তনে সমাজকর্মের ভূমিকা উল্লেখ অথবা, সামাজিক পরিবর্তন আনয়নে সমাজকর্মের অবদান লেখ

উত্তর ভূমিকা : সামাজিক পরিবর্তন হলো সমগ্র সমাজ কাঠামোর পরিবর্তন। সমাজকর্ম একটি পরিকল্পিত সমাজ কাঠামোর বাঞ্ছিত পরিবর্তন সাধনে সাহায্য করে। কেননা আধুনিক সমাজকর্ম হচ্ছে এমন একটি পেশাদার সেবাকার্য যা ব্যক্তি, দল ও সমষ্টির স্বার্থ সংরক্ষণ, পুনরুদ্ধার ও বিকাশ সাধনের জন্য সামাজিক অবস্থাকে এমনভাবে পরিবর্তন করে যাতে পরিবর্তিত অবস্থায় ব্যক্তি যথাযথভাবে সামাজিক ভূমিকা পালন করতে পারে।

সামাজিক পরিবর্তনে সমাজকর্মের ভূমিকা : সামাজিক অবস্থার পরিকল্পিত ও ইতিবাচক পরিবর্তন আনয়নে সমাজকর্ম যেসব ভূমিকা পালন করে নিম্নে তা উল্লেখ করা হলো-

১. কুসংস্কারমুক্ত সমাজ গঠন : সামাজিক অব্যবস্থাপনার ফলশ্রুতিতেই সমাজে নানারকম কুসংস্কার, রীতিনীতি প্রথা-প্রতিষ্ঠান গড়ে ওঠে। এসব রীতিনীতি, প্রথা-প্রতিষ্ঠান সামাজিক অগ্রগতি, উন্নতি ও কল্যাণের পথে অন্তরায়। এগুলো সমাজে সমস্যা সৃষ্টিতে যথেষ্ট ভূমিকা রাখে। সামাজিক কার্যক্রম ও সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি প্রণয়নের মাধ্যমে সমাজকর্ম সামাজিক কুসংস্কার দূরীকরণের প্রয়াস চালায়। এক্ষেত্রে সমাজকর্মীরা সমাজস্থ মানুষের ধ্যানধারণাকে প্রগতির দিকে ধাবিত করে কুসংস্কারমুক্ত সমাজ গঠন করে। 

২. সামাজিক উন্নতি ও অগ্রগতি নিশ্চিত করা : সমাজকর্মীরা সামাজিক পরিবর্তন আনয়নের লক্ষ্যে জনগণকে উন্নয়নমূলক অংশগ্রহণ করতে উৎসাহিত করে। এক্ষেত্রে সমাজকর্মীরা মূলত অংশগ্রহণমূলক প্রক্রিয়ার ওপর বিশেষ গুরুত্বারোপ করে। শিক্ষামূলক, স্বাস্থ্য সেবা প্রদান, মৌল-মানবিক চাহিদা পূরণ, বেকারত্ব দূরীকরণ প্রভৃতি কর্মসূচির মাধ্যমে সমাজকর্ম সামাজিক উন্নয়নের প্রচেষ্টা চালায়। মোট কথা সমাজকর্ম সমাজের অবাঞ্ছিত অবস্থার পরিবর্তন ঘটিয়ে সামাজিক উন্নতি ও অগ্রগতি নিশ্চিত করে।

সামাজিক পরিবর্তন আনয়নে সমাজকর্মের অবদান লেখ
সামাজিক পরিবর্তন আনয়নে সমাজকর্মের অবদান লেখ

৩. সমাজের বিভিন্ন সমস্যার বাস্তবভিত্তিক সমাধান : সামাজিক সমস্যা যেকোনো দেশ ও জাতির উন্নতি ও অগ্রগতির পথে প্রতিবন্ধক। সমাজে বিদ্যমান সামাজিক সমস্যাগুলো হলো নারী নির্যাতন, যৌতুক প্রথা, অপরাধ, কিশোর অপরাধ, ভিক্ষাবৃত্তি প্রভৃতি। এ সমস্যাগুলো সমাজজীবনে অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত, যা সমাজকে কলুষিত ও নিমজ্জিত করে। এসব সমস্যা সমাজকর্ম নানাবিধ কর্মসূচি প্রণয়নের মাধ্যমে সমাজের বিভিন্ন সমস্যার বাস্তবভিত্তিক সমাধান দিয়ে সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখে।

৪. সামাজিক নীতি ও পরিকল্পনাকে প্রভাবিত করা : সঠিক সামাজিক নীতি প্রণয়ন ও পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে সমাজের ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব। এক্ষেত্রে সামাজিক বিভিন্ন পদক্ষেপ, যেমন - শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি প্রভৃতি ক্ষেত্রে পরিবর্তন আনতে সামাজিক নীতি ও পরিকল্পনাকে প্রভাবিত করে। সমাজকর্মীরা নীতি নির্ধারণ ও পরিকল্পনা প্রণয়ন প্রক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ করে সরকারকে প্রয়োজনীয় উপদেশ ও পরামর্শ দিয়ে থাকে, যা সামাজিক পরিবর্তন আনয়নে সহায়ক

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজের বাঞ্ছিত পরিবর্তন আনয়নে সমাজকর্মের ভূমিকা অপরিসীম। সমাজকর্ম নানারকম সামাজিক কর্মসূচি প্রণয়নের মাধ্যমে সমাজের নেতিবাচক অবস্থার পরিবর্তন ঘটিয়ে ইতিবাচক পরিবর্তন করে থাকে। আর সমাজকর্ম সামাজিক অবস্থাকে এমনভাবে পরিবর্তন করতে প্রয়াসী হয়, যাতে ব্যক্তি পরিবর্তিত অবস্থায় যথাযথভাবে সামাজিক ভূমিকা পালন করতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ