টেকসই/ধারণাযোগ্য উন্নয়নের সমালোচনা কর

টেকসইধারণাযোগ্য উন্নয়নের সমালোচনা কর
টেকসইধারণাযোগ্য উন্নয়নের সমালোচনা কর

টেকসই/ধারণাযোগ্য উন্নয়নের সমালোচনা কর

উত্তর : বর্তমান শতাব্দীতে টেকসই উন্নয়ন ধারণাটি ব্যাপক আলোচিত বিষয় হলেও ইহা সমালোচনার/ সীমাবদ্ধতার ঊর্ধ্বে নয় । বান্টল্যান্ডের ‘আওয়ার কমন ফিউচার' বইটিতে প্রকাশিত ধারণাটি ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। 

সমালোচনাগুলো হলো :

১. ধারণাটি অস্পষ্ট : টেকসই উন্নয়ন মানে উন্নয়নকে টিকিয়ে রাখা। এই উন্নয়ন কেমন? এই উন্নয়ন পশ্চাৎমুখী, ধনতান্ত্রিক আদর্শে গড়া, বিশ্বমানের সমর্থকারী একক বিশ্ববাজারভিত্তিক উন্নয়নের মডেল । এই মডেলেই বর্তমানে পরিবেশ সমস্যাগুলো সৃষ্টি করেছে।

২. ধারণাটি পরিবেশ ও উন্নয়নের একক অর্থনৈতিক রূপ কল্পনা করে : পরিবেশ যেন একটি উপকরণ মাত্র, এই উপকরণকে সঠিকভাবে ব্যবস্থাপনা করা দরকার ধারণযোগ্য উন্নয়ন যেন এককথায় বলতে চায়। 

এ লক্ষ্যে মানুষের সঙ্গে পরিবেশের ৪ অর্থাৎ অর্থনীতি, সমাজ ও পরিবেশের মধ্যে ত্রিমুখী সম্পর্কের কল্পনায় এরূপ মনে রাখা হয় না যে সমাজের অংশ হলো অর্থনীতি ।

৩. টেকসই উন্নয়ন সমস্যা দূরীকরণে উপায় নির্দেশ করে না : বর্তমানে অনেক স্বল্পোন্নত দেশ, অঞ্চল বা গোষ্ঠীর মানুষেরা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত কিংবা, উপকরণ ব্যবহারের অধিকার নেই। টেকসই উন্নয়ন এ সমস্যার দিকে আলোকপাত করে না।”

৪. ধারণাটি পাশ্চাত্যের চিন্তাধারায় আচ্ছন্ন : ভবিষ্যৎ সম্পর্কে প্রাচ্য ও পাশ্চাত্যের ধারণা এক নয়। টেকসই এ যে ভবিষ্যৎ-এর কল্পনা করা হয় তা সুদূরপ্রসারী পাশ্চাত্য ধারণা পাচ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ নয় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ