টেকসই যোগ্যতা ও পরিবেশ অর্থনীতির চক্রাকার প্রবাহ ব্যাখ্যা কর

টেকসই যোগ্যতা ও পরিবেশ অর্থনীতির চক্রাকার প্রবাহ ব্যাখ্যা কর
টেকসই যোগ্যতা ও পরিবেশ অর্থনীতির চক্রাকার প্রবাহ ব্যাখ্যা কর

টেকসই যোগ্যতা ও পরিবেশ অর্থনীতির চক্রাকার প্রবাহ ব্যাখ্যা কর

  • অথবা, টেকসই যোগ্যতা ও পরিবেশ অর্থনীতির চক্রাকার প্রবাহ চিত্রের সাহায্যে তুলে ধর।

উত্তর : পরিবেশের কোন ক্ষতি না করে অর্থনৈতিক কার্যক্রে মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করার প্রক্রিয়াকে টেকসই উন্নয়ন বলে উৎপাদনের জন্য যে সকল উপকরণের প্রয়োজন হয় তার বেশিরভাগ প্রকৃতি থেকে সংগ্রহ করা হয়। 

তাই পরিবেশ ও অর্থনীতির মধ্যে এ নির্ভরশীলতার সম্পর্ক সৃষ্টি হয়। এই সম্পর্কের কারণে এক চক্রাকার প্রবাহের সৃষ্টি হয়। 

নিম্নে চিত্রের মাধ্যমে বিষয়টি দেখানো হলো-

(Resource)

Consumption

Production

উপরের প্রবাহ থেকে দেখা যায় প্রথমে প্রকৃতি থেকে সম্পদ সপ্তাহ করা হয়। তারপর সম্পদ নিয়োগের মাধ্যমে দ্রব্য উৎপাদন করা হয়। উৎপাদিত দ্রব্য ভোগ করা হয়। 

এ প্রক্রিয়া সকলের নিকট জানা থাকলে এর যে আরও উৎপাদন রয়েছে তাই এক্ষেত্রে আলোচিত হয়েছে। উৎপাদন প্রক্রিয়ায় যেমন বর্জ্য সৃষ্টি হয় তেমনি ভোগের ক্ষেত্রেও বর্জ্য সৃষ্টি হয়। 

উৎপাদন প্রক্রিয়ায় প্রতিটি স্তরে যে বর্জ উৎপন্ন হয় তা পরিবেশের ক্ষতি সাধন করে। উৎপাদন বর্জ্যের মধ্যে কলকারখানা থেকে নির্গত রাসায়নিক দ্রব্য, কালো ধোঁয়া অন্যতম ভোকা থেকে নির্গত বর্জ্যের মধ্যে বিকল গাড়ী, কম্পিউটার, নষ্ট মোবাইল, সিলিকন চিপস ইত্যাদি প্রধান পরিবেশ থেকেও কিছু বর্জ্য উৎপন্ন হয় যা বায়ু, মাটি ও পানিকে দূষণ করে। তবে দীর্ঘকালীন সময়ে পরিবেশগত বর্জ্য নিজস্ব প্রক্রিয়ায় পুনরায় সম্পদে পরিণত হয়। 

এভাবেই চক্রাকার প্রবাহের সৃষ্টি হয়। পরিবেশগত বর্জ্যের মত মানব করে নেয় না। মূলত মানব সৃষ্ট বর্জ্যের কারণে, পরিবেশ দূষণের সৃষ্টি হয়। বর্জ্যকে পরিবেশ ও অর্থনীতির চক্র প্রবাহে অন্তর্ভুক্ত করলে নিম্নের মডেলের রূপ ধরন করবে।

(i) নং সমীকরণ বিজ্ঞানের থিওরি মেনে চলে। থিওরি অনুযায়ী বলা যায় পৃথিবীর মোট শক্তির পরিমাণ স্থির। মানুষ কেবল একে এক অবস্থা থেকে অন্য অবস্থায় রূপান্তর করে মা

আমরা পরিবেশগত সম্পদ ব্যবহার করে দ্রব্য উৎপাদন করি। দ্রব্য উৎপাদনের ফলে বর্জ্য নির্গত হয়। এই বর্জ্য রিসাইক্লিং প্রক্রিয়ায় বা স্বাভাবিকভাবে সম্পদে রূপান্তরিত হয়। 

পরিবেশের নিজস্ব প্রক্রিয়ায় বর্জ্য সম্পদে পরিণত হলে তাকে Assimilationএ পরিণত হয়। উপরের চিত্রটির সাথে Assimilation প্রক্রিয়াকে অন্তর্ভুক্ত করলে নিম্নের প্রবাহের সৃষ্টি হবে।

উপরের চক্র থেকে দেখা যায় সম্পদ ব্যবহার করে দ্রব্য উৎপাদন ও ভোগের মাধ্যমে বর্জ্য (W) সৃষ্টি হয়। Assimilation এর মাধ্যমে পুনরায় বর্জ্য সম্পদে পরিণত হয়। 

যা আবার দ্রব্য উৎপাদনে পুনরায় ব্যবহৃত হয়। এভাবে এ চলকগুলোর আবর্তনকে টেকসইতা পরিবেশ অর্থনীতির চক্রাকার প্রবাহ বলে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ