স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর । বাংলাদেশে স্থানীয় সরকারের গুরুত্ব আলোচনা কর

স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর । বাংলাদেশে স্থানীয় সরকারের গুরুত্ব আলোচনা কর
স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর । বাংলাদেশে স্থানীয় সরকারের গুরুত্ব আলোচনা কর

স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর । বাংলাদেশে স্থানীয় সরকারের গুরুত্ব আলোচনা কর

  • অথবা, বাংলাদেশে স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : বিকেন্দ্রীকরণ এমন এক প্রবণতা নির্দেশ করে যেখানে কেন্দ্রীয় কর্তৃপক্ষ থেকে আঞ্চলিক ও স্থানীয় সংস্থাসমূহ নির্দিষ্ট স্থানীয় অবস্থার সাথে খাপখাওয়ানোর উদ্দেশ্যে প্রশাসন ও দায়িত্ব হস্তান্তর করা হয়। 

বিকেন্দ্রীকরণের মূল উদ্দেশ্য হলো জনকল্যাণ নিশ্চিত করা। বাংলাদেশে বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। 

স্থানীয় সরকার সরকারি ও রাজনৈতিক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করে এবং এ বিষয়ে নাগরিকদের সচেতন করে তোলে। এছাড়া স্থানীয় সরকার বিভিন্ন সেবা প্রদান করে থাকে।

● বাংলাদেশে স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা : বাংলাদেশে স্থানীয় সরকার সঠিকভাবে স্থানীয় জনগণের স্বার্থ নিশ্চিত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

নিম্নে বাংলাদেশে স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা আলোচনা করা হলো :

১. নাগরিক সেবা প্রদান : কেন্দ্রীয় সরকারের হাতে সকল সেবা প্রদানের দায়িত্ব থাকলে জনগণ তা সহজে গ্রহণ করতে পারে না। কারণ বাংলাদেশ একটি জনসংখ্যা বহুল দেশ। 

তাই কেন্দ্রীয় সরকারের পক্ষে দেশের মুকল নাগরিককে সমানভাবে সেবা প্রদান সম্ভব নয়। তাই বাংলাদেশে নাগরিক সেবা নিশ্চিত করার জন্য বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। 

২. জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা : স্থানীয় সরকার সরকারি ও রাজনৈতিক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করে এবং এ বিষয়ে নাগরিকদের সচেতন করে তোলে। 

বাংলাদেশে প্রশাসনিক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। কেননা কেন্দ্রীয় সরকারের হাতে সকল ক্ষমতা থাকলে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা সম্ভব হয় না।

৩. নেতৃত্বের বিকাশ : কেন্দ্রীয় সরকারের হাতে সকল ক্ষমতা থাকলে স্থানীয় নেতৃত্বের বিকাশ সম্ভব হয় না। তাই বাংলাদেশে স্থানীয় নেতৃত্বের বিকাশ ঘটানোর জন্য স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। কেননা স্থানীয় নেতারা স্থানীয় পর্যায়ে সফল নেতৃত্ব দিয়ে জাতীয় পর্যায়ে ভূমিকা রাখে।

৪. দুর্নীতি প্রতিরোধ : সকল ক্ষমতা কেন্দ্রীয় সরকারের হাতে থাকলে দুর্নীতি ও স্বজনপ্রীতির আশঙ্কা বেশি থাকে। তাই দুর্নীতি রোধে বাংলাদেশে বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। 

কেননা কেন্দ্র থেকে সকল বরাদ স্থানীয় পর্যায়ে আসে। ফলে তার সুসমবণ্টন হয়। এতে দুর্নীতির সুযোগ কম থাকে। তাছাড়া স্থানীয় প্রকল্পে জনগণ সরাসরি সম্পৃক্ত থাকায় তার সফল বাস্তবায়ন সম্ভব হয়।

৫. কেন্দ্রীভূত প্রশাসনের ঝুঁকি রোধ : যখন সকল ক্ষমতা কেন্দ্রীয় সরকারের হাতে থাকে তখন কেন্দ্রীভূত প্রশাসন উন্নয়নশীল দেশের জন্য ঝুঁকি হয়ে যায়। 

কারণ কেন্দ্রীভূত সরকার কোনো একটি বিষয়ে সমাধান দিতে ব্যর্থ হলে বিরোধী দল জনগণকে বি সৃষ্টি করতে উৎসাহিত করে। ভাই বাংলাদেশে রাজনৈতিক সংকট দূর করার জন্য স্থানীয় সরকার গুরুত্বপূর্ণ।

৬. রক্ষা : দেশে নেতৃত্বের বিকাশ ও গণতান্ত্রিক মূল্যবোধ তৈরিতে গুরুত্বপূর্ণ পালন করে। কেননা স্থানীয় নেতৃত্ব থেকেই জাতী রাজনীতি শিক্ষার সূচনা হয়। 

তাই বাংলাদেশে গণতান্ত্রিক আরও গতিশীল করে তোলা এবং অংশগ্রহণ নিশ্চিত করতে স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম।

৭. কেন্দ্রীয় সরকারের চাপ হ্রাস : বাংলাদেশ একটি জনসংখ্যাসমূ দেশ। তাই কেন্দ্রীয় প্রশাসনের হাতে যাবতীয় প্রশাসনিক ক্ষমা থাকলে তা চাপ সৃষ্টি করে। যার কারণে কেন্দ্রীয় সরকারের পক্ষে সঠিক ও ধীরস্থিরভাবে সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে। 

তাই স্থানীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের চাপ হ্রাস পায়। বাংলাদেশে কেন্দ্রীয় সরকারের চাপ কমাতে বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। 

৮. স্থানীয় সমস্যার সমাধান : কেন্দ্রীয় সরকার দেশের গ্রামাল বা আঞ্চলিক সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে বার্ধ হয়। কারণ বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ধরনের সমস্যা থাকে। 

কেন্দ্রীয় সরকারের পক্ষে সেগুলো যথাযথভাবে সমাধান সম্ভব হয় না তাই বাংলাদেশে স্থানীয় সমস্যার সঠিক সমাধানে স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম।

৯. আমলাতান্ত্রিক জটিলতা নিরসন : বিকেন্দ্রীকরণের ফলে কেন্দ্রীয় সরকারের সাথে স্থানীয় সরকারের ঘনিষ্ঠ সম্পর্ক থাকে। 

তাই বিভিন্ন স্তরের প্রশাসনিক জটিলতা এড়িয়ে মানুষের দোরগোড়ায় সেবা পৌছানো সম্ভব। কাজেই বাংলাদেশে আমলাতান্ত্রিক জটিলতা নিরসনে স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম।

১০. কেন্দ্রীয় সরকারের প্রশিক্ষণাগার : স্থানীয় সরকার কেন্দ্রীয় সরকারের প্রশিক্ষণাগার হিসেবে কাজ করে। কেননা স্থানীয় সরকারের মাধ্যমেই নাগরিকগণ কেন্দ্রীয় সরকারে অংশগ্রহণ করার প্রাথমিক জ্ঞান আয়ত্ত করে। 

তাদের এ অভিজ্ঞতা জাতীয় রাজনীতির চরিত্র নিরূপণে যথেষ্ট সহায়ক ভূমিকা রাখে। তাই বাংলাদেশে স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম ।

১১. জনগণের মত প্রকাশের সুযোগ : কেন্দ্রীয় সরকারের হাতে সকল ক্ষমতা থাকলে জনগণ প্রশাসনিক কর্মকাণ্ডে তাদের মতামত পেশ করতে পারে না। কিন্তু স্থানীয় সরকার ব্যবস্থায় জনগণ তাদের দাবি ও মতামত প্রকাশ করার সুযোগ পায়। 

তাই বাংলাদেশের স্থানীয় প্রশাসনিক কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণ ও মত প্রকাশের সুযোগ সৃষ্টির জন্য স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। 

উপসংহার : উপযুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, 'জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা এবং নাগরিকদের সেবা প্রদান নিশ্চিত করার জন্য বাংলাদেশে বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের গুরুত্ব অপরিসীম। 

বাংলাদেশে সামাজিক সমস্যার সুষ্ঠু সমাধান, স্থানীয় নেতৃত্বের বিকাশ, কেন্দ্রীয় সরকারের চাপ হ্রাস এবং স্থানীয় এলাকার জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধির জন্য স্থানীয় সরকারের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ