সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর


সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর
সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর

সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর

  • অথবা, সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য আলোচনা কর।

উত্তর : ভূমিকা : পরিবর্তনশীলতা সমাজের একটি স্বাভাবিক প্রক্রিয়া, যা নিয়ত ক্রিয়াশীল। আমরা সামাজিক পরিবর্তন বলতে বুঝি সমাজে বসবাসরত মানুষের জীবনধারা, প্রচলিত সামাজিক প্রথা প্রতিষ্ঠান, রীতিনীতি, মূল্যবোধ, বিশ্বাস, শিল্পকলা, সাহিত্য তথা সমাজের সব সংগত ও অবস্তুগত পরিবর্তনকে। সামাজিক পরিবর্তনের কতকগুলো বৈশিষ্ট্য লক্ষ করা যায় ।

সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য : সামাজিক পরিবর্তন একটি গতিশীল ও বহুমাত্রিক বিষয় হওয়ায় এর কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে সামাজিক পরিবর্তনের প্রধান প্রধান বৈশিষ্ট্য তুলে ধরা হলো :

১. স্থায়িত্ব : সামাজিক পরিবর্তনে স্থায়িত্ব লক্ষ করা যায়। সমাজের বিভিন্ন রকম পরিবর্তন হলেও তার স্থায়িত্ব লক্ষ করা যায়। যার ফলে একটি সমাজ থেকে আরেকটি সমাজকে পৃথক করা যায় । 

২. প্রগতির মানদণ্ড ; সামাজিক পরিবর্তন সমাজ অগ্রগতিরই পরিচায়ক। সমাজ উন্নতি বা প্রগতির কোন স্তরে অবস্থান করছে তা পরিবর্তনের মাধ্যমে নির্ণয় করা যায়। তাই সামাজিক পরিবর্তনের গুরুত্ব অপরিসীম।

৩. বিচিত্রতা : সামাজিক পরিবর্তনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে বিচিত্রতা। সাধারণ সামাজিক পরিবর্তনের দিকটি খুবই বৈচিত্র্যময়। এটি একেক সমাজে একেক রূপ ধারণ করে থাকে। 

৪. অনিশ্চয়তা : সমাজ পরিবর্তনে অনিশ্চয়তা বিশেষভাবে লক্ষণীয় । সমাজ সর্বদাই পরিবর্তনশীল এবং ভবিষ্যতে সমাজে কী ধরনের পরিবর্তন ঘটবে তা বলা অসম্ভব। তাই সমাজ পরিবর্তনে অনিশ্চয়তা বেশি লক্ষ করা যায়।

৫. আকস্মিকতা : আকস্মিকতা সামাজিক পরিবর্তনের আরেকটি বৈশিষ্ট্য, স্বাভাবিকভাবে সামাজিক পরিবর্তনের গতি মন্থর হলেও কখনও কখনও এটি আবার অতি দ্রুতগতিতে আকস্মিকভাবে পরিবর্তিত হয়ে থাকে।

৬. সর্বজনীনতা : সামাজিক পরিবর্তনের সর্বজনীনতা বিদ্যমান রয়েছে। সামাজিক পরিবর্তনের মাধ্যমেই আদিম বর্বর যুগের সমাজ আজ সভ্য সমাজে উপনীত হয়েছে। 

সাধারণত সমাজভেদে সামাজিক পরিবর্তনে জাতি ও মাত্রার পার্থক্য লক্ষ করা যায়, যা সামাজিক পরিবর্তনের একটি সর্বজনীন বিষয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক পরিবর্তনের জন্য একটিমাত্র কারণ দায়ী নয়। নানা ধরনের সামাজিক ও অর্থনৈতিক উপাদানের কারণে সামাজিক পরিবর্তন সাধিত হয়। 

সামাজিক পরিবর্তন একটি স্বাভাবিক ঘটনা। সমাজের গতিশীলতার জন্য সামাজিক পরিবর্তনের ভূমিকা অনস্বীকার্য। তবে সে পরিবর্তনকে অবশ্যই হতে হবে কাঙ্ক্ষিত ও ইতিবাচক। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ