রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণ কিভাবে ঘটে

রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণ কিভাবে ঘটে
রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণ কিভাবে ঘটে

রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণ কিভাবে ঘটে

  • অথবা, রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত হয়?

উত্তর : ভূমিকা : সাধারণত রাজনৈতিক অংশগ্রহণ বলতে রাজনৈতিক প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণকে বুঝায়। একটি দেশের রাজনৈতিক অংশগ্রহণের মাপকাঠির ভিত্তিতে সেদেশের রাজনৈতিক উন্নয়ন বিচার করা হয়। 

তাই গ্রামীণ পর্যায়ে রাজনৈতিক উন্নয়নের রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা স্থানীয় রাজনীতিতে অংশগ্রহণের মাধ্যমে জনগণ রাজনৈতিকভাবে সচেতন হয়ে ওঠে।

রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণের প্রক্রিয়া : নিম্নে রাজনীতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণের প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করা হলো :

১. জাতীয় নির্বাচনে অংশগ্রহণ : স্থানীয় পর্যায়ের জনগণের কাছে রাজনীতি তাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ নয়; বরং গৌণ অংশ। তাই অধিকাংশ স্থানীয় জনগণ রাজনীতি বিমুখ। 

তবে জাতীয় নির্বাচনের সময় স্থানীয় জনগণের মধ্যে একটি উদ্দীপনা সৃষ্টি হয়, তারা দলীয় প্রচার প্রচারণায়, সভাসমাবেশ ও মিছিলে অংশগ্রহণ করে এবং নির্বাচনে পছন্দের প্রার্থীকে ভোটপ্রদানের মাধ্যমে তাদের রাজনৈতিক অংশগ্রহণ নিশ্চিত করে।

২. স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ : গ্রামীণ সমাজে জনগণ স্থানীয় নির্বাচনের সময় অংশগ্রহণ করে। স্থানীয় ইউনিয়ন ও উপজেলা পরিষদের নির্বাচনে গ্রামীণ জনগণ সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। তারা পছন্দের প্রার্থীর জন্য প্রচারণা চালায় এবং ভোট দানের মাধ্যমে রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণ করে।

৩. ভোটদান : স্থানীয় পর্যায়ে জনগণ মূলত ভোটদানের মাধ্যমে রাজনীতিতে অংশগ্রহণ করে। স্থানীয় জনগণ সক্রিয়ভাবে কখনও রাজনীতিতে যুক্ত হয় না। 

সমাজের মুষ্টিমেয় প্রভাবশালী ব্যক্তি রাজনীতিতে সক্রিয় থাকে। এছাড়া স্থানীয় পর্যায়ের অধিকাংশ জনগণ স্থানীয় ও জাতীয় নির্বাচনে ভোটদানের মাধ্যমে রাজনীতিতে অংশগ্রহণ করে ।

৪. মৌসুমি অংশগ্রহণ : স্থানীয় পর্যায়ে রাজনীতিতে জনগণের অংশগ্রহণের মাত্রা খুবই সীমিত। স্থানীয় জনগণ মূলত রাজনীতির বিশেষ বিশেষ মৌসুমে অংশগ্রহণ করে থাকে। তাই এ ধরনের অংশগ্রহণকারীকে মৌসুমি অংশগ্রাহক বলা হয় ।

৫. প্রথাগত অংশগ্রহণ : স্থানীয় জনগণ রাজনীতিতে অংশগ্রহণ করে প্রথাগত বা রীতিসম্মত পদ্ধতিতে অরীতিসম্মত পদ্ধতিতে স্থানীয় জনগণের অংশগ্রহণের কোনো উদাহরণ নেই। 

স্থানীয় জনগণ অত্যন্ত শান্তিপূর্ণ বিধায় তারা বিশৃঙ্খলা ও সাংঘর্ষিক অবস্থা পছন্দ করে না। শুধুমাত্র মুষ্টিমেয় প্রভাবশালী ব্যক্তি স্থানীয় রাজনীতিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় জনগণ মূলত স্থানীয় ও জাতীয় নির্বাচনে ভোটদানের মাধ্যমে রাজনীতিতে অংশগ্রহণ করে। রাজনৈতিক বা দলীয় কার্যক্রম সাধারণত শহর এলাকায় সীমাবদ্ধ। 

বৃহৎ ও সুসংগঠিত দল ছাড়া অন্যান্য দলের শাখাপ্রশাখা গ্রাম এলাকায় অনুপস্থিত। তাই শুধুমাত্র নির্বাচনকে কেন্দ্র করেস্থানীয় জনগণের মধ্যে রাজনৈতিক গতিশীলতা সৃষ্টি হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ