পল্লি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ উল্লেখ কর

পল্লি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ উল্লেখ কর
পল্লি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ উল্লেখ কর

পল্লি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ উল্লেখ কর

  • অথবা, পল্লি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহ ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : পল্লি উন্নয়ন উৎপাদন বৃদ্ধি, সম্পদের সুসমবণ্টন ও ক্ষমতায়নের মাধ্যমে গ্রামীণ দরিদ্র জনগণের অর্থনৈতিক ও সামাজিক জীবনমান উন্নয়নের জন্য পরিকল্পিত পরিবর্তন। 

আজকের বাংলাদেশে পল্লি উন্নয়নের নির্দিষ্ট লক্ষ্য হচ্ছে গ্রামীণ বিত্তহীনদের, বিশেষ করে পশ্চাৎপদ মহিলা ও শিশুদের পারিপার্শ্বিক পরিবেশ নিয়ন্ত্রণে সক্ষম করা এবং সে নিয়ন্ত্রণের ফলশ্রুতি হিসেবে প্রাপ্ত সুযোগ সুবিধার যথাযথ বণ্টন। স্বাধীনতাপরবর্তী সময় থেকে পল্লি উন্নয়নে বাংলাদেশ সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

পল্লি উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপ : নিম্নে পল্লি উন্নয়নে ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরা হলো :

১. V-AID কর্মসূচি : ১৯৫৩ সালে মার্কিন সরকারের সহায়তায় পল্লি কৃষি ও শিল্প উন্নয়ন কর্মসূচি ভিলেজ এগ্রিকালচার অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট (V-AID) চালু করা হয়। পাকিস্তান আমলে পল্লি উন্নয়নের স্তরে জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণের ক্ষেত্রে এটিই ছিল প্রাথমিক প্রয়াস ।

২. কুমিল্লা মডেল : পাকিস্তান একাডেমি অব রুরাল ডেভেলপমেন্ট কর্তৃক ১৯৫৯ সালে কুমিল্লা মডেল প্রতিষ্ঠিত হয়। পরবর্তী সময়ে এর নামান্তর হয়েছে বাংলাদেশ পল্লি উন্নয়ন একাডেমি (বার্ড)। 

৩. সমন্বিত পল্লি উন্নয়ন কর্মসূচি : দেশের অন্যান্য অংশে কুমিল্লা মডেলের পুনঃপ্রচলন ও সম্প্রসারণের জন্য ১৯৭২ সালে সরকার সমন্বিত পল্লি উন্নয়ন কর্মসূচিকে তৎপর করে তোলে। 

পরবর্তী সময়ে কর্মসূচিটি বাংলাদেশ পল্লি উন্নয়ন বোর্ড নামীয় নতুন এক সংস্থায় রূপান্তরিত হয়। শেষ পর্যন্ত এটি পল্লি উন্নয়নের বৃহত্তম সরকারি সংস্থায় পরিণত হয়। এর প্রধান কাজ হলো পল্লি দারিদ্র্য দূরীকরণ।

৪. বৃহৎ পল্লি উন্নয়ন প্রকল্পসমূহ : বাংলাদেশে অপরাপর সরকারি বৃহৎ পল্লি উন্নয়ন প্রকল্প হলো দুস্থ শ্রেণির উন্নয়ন প্রকল্প, থানা সম্পদ উন্নয়ন ও কর্মসংস্থান প্রকল্প, পল্লি সমাজসেবা কর্মসূচি, সমাজ উন্নয়ন কর্মসূচি, গ্রামীণ মহিলাদের স্বনির্ভর কর্মসূচি এবং পল্লি কর্মসংস্থানবিষয়ক প্রযুক্তি।

৫. সরকারের চলমান পল্লি উন্নয়ন নীতিমালা : বর্তমান সরকারের চলমান পল্লি উন্নয়ন নীতিমালার গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কর্মসংস্থানমুখী উৎপাদন, উন্নয়ন কর্মকাণ্ডে জনগণের অংশগ্রহণ। 

সরকারি ও বেসরকারি খাতের মধ্যে ব্যাপকতর সহায়তা এবং পল্লির দরিদ্র মহিলা, জাতিগত সংখ্যালঘু, শিশু, প্রবীণ-প্রবীণা প্রভৃতি পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য বিশেষ সব প্রকল্প প্রণয়ন । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশ সরকার পরি উন্নয়ন নিশ্চিতকরণে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশে পল্লি উন্নয়নের চাবিকাঠি হলো দারিদ্র্য দূরীকরণ, গ্রামীণ দরিদ্রদের জীবনযাত্রার মান উন্নয়ন আয় ও সম্পদের সুসমবণ্টন, ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, পল্লি উন্নয়ন কর্মসূচির মূল্যায়নে স্থানীয় জনগণের অংশগ্রহণ প্রভৃতি। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ