ইকোসিস্টেমের গতিময়তা আলোচনা কর | বাস্তুতন্ত্রে গতিময়তা বর্ণনা কর

ইকোসিস্টেমের গতিময়তা আলোচনা কর। বাস্তুতন্ত্রে গতিময়তা বর্ণনা কর
ইকোসিস্টেমের গতিময়তা আলোচনা কর। বাস্তুতন্ত্রে গতিময়তা বর্ণনা কর

ইকোসিস্টেমের গতিময়তা আলোচনা কর। বাস্তুতন্ত্রে গতিময়তা বর্ণনা কর

উত্তর : ইকোসিস্টেমে সৌর শক্তির এক দেহ থেকে অন্য দেহে স্থানান্তরকরণকে গতিময়তা বা শক্তি প্রবাহ বলে। কার্বন, নাইট্রোজেন, অক্সিজেন প্রভৃতি মৌলের যেমন চক্রাকারে আবর্তন সংঘটিত হয় তেমনি শক্তির আবর্তন ঘটে না। শক্তি অবিচ্ছিন্নভাবে ও দ্রুতগতিতে বিনষ্ট হয় এবং Escosysten এর |

মাধ্যমে কিছু পরিমাণ শক্তি পুষ্টিস্তরের ক্রমপর্যায়ে স্থানান্তরিত হয়। যেহেতু শক্তির বেশির ভাগ অংশ বিনষ্ট হয় সেহেতু বাহিক্য পরিবেশ হতে Ecosystem এর মধ্যে শক্তির অবিচ্ছিন্ন অঞ্চন ও বিভিন্ন পুষ্টিস্তরে তার প্রবাহ প্রয়োজন। 

Ecossystem এ শক্তি প্রবাহের পর্যায়সমূহ বা গতিময়তা বর্ণনা করা হলো-

১. শক্তির অর্জন (Aquisition of energy) : Ecosystem এর সকল পুষ্টিস্তরের শক্তির প্রাথমিক উৎস হলো সৌর শক্তি। প্রতি বছর যে পরিমাণ সৌর শক্তি পৃথিবীতে পৌঁছায় তা প্রায় ১২.৩ × ১০০ ক্যালরি। 

কিন্তু মেঘ, ধোঁয়া, ধূলাবালি প্রভৃতি উপস্থিতির জন্য বেশির ভাগ সৌর শক্তি শূন্যেই প্রতিফলিত হয় | কেবলমাত্র দিনের বেলায় সৌর শক্তির ৪৬ ভাগ ভূ-ত্বকে পৌঁছাতে পারে। 

যখন সবুজ উদ্ভিদ কর্তৃক আলোক শক্তি শোষিত হয় তখন ঐ আলো বা শক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয় এবং সবুজ উদ্ভিদ সালোক সংশ্লেষণ প্রক্রিয়ায় সূর্যের আলোক শক্তির রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে। 

শক্তি সংবন্ধনের পরিমাণ বিভিন্ন প্রকার হতে পারে। যেমন উন্নত কৃষিক্ষেত্রে এর পরিমাণ ৫% কিন্তু জলজ Boosystem এর পরিমাণ ০.২%। 

উদ্ভিদের শারীরবৃত্তীয় (Physiological) ক্রিয়ার প্রয়োজনীয় শক্তি উদ্ভিদের শ্বসনকালে উদ্ভব হয় এবং প্রকৃতপক্ষে সালোক সংশ্লেষণের সময় উৎপন্ন শর্করা জারণের ফলে এ শক্তির উদ্ভব [ ঘটে। 

সালোকসংশ্লেষণে যে পরিমাণ শক্তি উৎপন্ন হয় তাকে Ecosystem এর প্রাথমিক উৎপাদন বলে। যে পরিমাণ শক্তির ন সংবন্ধন ঘটে তাকে মোট উৎপাদন (Gross porduction) বলে এবং শ্বসনে ব্যবহৃত হবার পরে যে পরিমাণ শক্তি অবশিষ্ট থাকে ল তাকে আসল উৎপাদন (Net production) বলে।

২. শক্তির ব্যবহার (Lise of energy) : উৎপাদক পুষ্টিস্তরের | আসল শক্তি (Net energy) কেবলমাত্র প্রথম শ্রেণির খাদক গ্রহণ জ করতে পারে। একইভাবে প্রথম শ্রেণির খালকের আসল শক্তিকে ন দ্বিতীয় শ্রেণির খাদক গ্রহণ করতে পারে। 

এখানে উল্লেখ্য যে, = কোনো Ecosystem পর্যায়ক্রমিকভাবে পুষ্টি স্তরে শক্তি স্থানান্তরকালে কিছু শক্তি বিনষ্ট হয়। 

জীব যে পরিমাণ শক্তি গ্রহণ করে তার অনেক অংশই বিপাক, উষ্ণতা, নিয়ন্ত্রণ, খাদ্য - পরিপাক প্রভৃতি শারীরবৃত্তীয় ক্রিয়ায় ব্যবহৃত হয়। 

তাছাড়া জীবদেহ হতে অবিচ্ছিন্নভাবে তাপ শক্তি বিনষ্ট হয়ে দেহের শরীরবৃত্তীয় ক্রিয়ায় ব্যবহৃত এবং উৎপাদনে যে পরিমাণ শক্তি ব্যয়িত হয়, তাকে শ্বসন শক্তি বলে।

৩. শক্তি স্থানান্তরণ (Transference of energy) : মোট অর্জিত শক্তি হতে শ্বসন শক্তি বিয়োগ করলে যে শক্তি পাওয়া যায় তাই খাদক পুষ্টিস্তরের অর্জিত শক্তির পরিমাণ। যদি প্রথম শ্রেণির খাদকের অর্জিত শক্তির পরিমাণ । 

হয় এবং তার শ্বসন শক্তির পরিমাণ R হয় তাহলে দ্বিতীয় শ্রেণির খাদকের অর্জিত শক্তির পরিমাণ হবে I - R বিয়োজক ও রূপান্তরকারী পুষ্টিস্তরের মৃতদেহ, রেচন পদার্থ প্রভৃতি হতে শক্তি অর্জন করে এবং জৈব ভূ-রাসায়নিক চক্রগুলোর জন্য নানান উপাদান বিশ্লিষ্ট করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ