বাংলাদেশের পল্লি উন্নয়ন কর্মসূচির লক্ষ্যসমূহ উল্লেখ কর

বাংলাদেশের পল্লি উন্নয়ন কর্মসূচির লক্ষ্যসমূহ উল্লেখ কর
বাংলাদেশের পল্লি উন্নয়ন কর্মসূচির লক্ষ্যসমূহ উল্লেখ কর

বাংলাদেশের পল্লি উন্নয়ন কর্মসূচির লক্ষ্যসমূহ উল্লেখ কর

  • অথবা, বাংলাদেশের পল্লি উন্নয়নের উদ্দেশ্যসমূহ কী?

উত্তর : ভূমিকা : বাংলাদেশের প্রাণকেন্দ্র হচ্ছে গ্রাম বা পল্লি । কেননা দেশের লোকসংখ্যার শতকরা ৮০ জন গ্রামে বা পল্লিতে বসবাস করে। তাই পল্লি ব্যতীত কেবল শহরের উন্নয়নের ওপর দেশের উন্নতি করা সম্ভব নয়। 

ফলে দেশের উন্নতি করতে হলে শহরের উন্নয়নের পাশাপাশি পল্লি উন্নয়নের দিকে বেশি গুরুত্ব দেওয়া উচিত। পল্লি উন্নয়ন কর্মসূচির লক্ষ্য বা উদ্দেশ্য গ্রামীণ জনগণের জীবনযাত্রার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে ।

বাংলাদেশের পল্লি উন্নয়ন কর্মসূচির লক্ষ্য : নিম্নে বাংলাদেশের পল্লি উন্নয়ন কর্মসূচির লক্ষ্যসমূহ উল্লেখ করা হলো :

১. মানব সম্পদ উন্নয়ন : বাংলাদেশের পল্লি অঞ্চলে প্রধান সম্পদ মানুষ। মানব সম্পদ উন্নয়নের জন্য শিক্ষার হার বৃদ্ধি ও স্বাস্থ্যের উন্নতি প্রয়োজন।

২. খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন : বাংলাদেশের পল্লি উন্নয়নের উদ্দেশ্যে প্রথমেই খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে। খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষিক্ষেত্রে আধুনিক পদ্ধতিতে চাষাবাদের ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক।

৩. আয় ও সম্পদ বণ্টনে অসমতা দূরীকরণ : আয় ও সম্পদের অসমবণ্টনের কারণে সাধারণ মানুষের জীবনযাত্রার মান নিম্ন হয়। তাছাড়া সকল মানুষ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণে ব্যর্থ হয়। তাই আয় ও সম্পদের বণ্টনের অসমতা দূর করা পল্লি উন্নয়নের একটি উদ্দেশ্য ।

৪. নারীর ক্ষমতায়ন : বাংলাদেশের গ্রাম্য সমাজে নারীরা অবহেলিত। ফলে জনসংখ্যার অর্ধেক এ নারীরা উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারে না। তাই নারীর ক্ষমতায়ন দেশের উন্নয়নের জন্য অত্যাবশ্যক ।

৫. জমির উৎপাদনশীলতা বৃদ্ধি : উন্নয়ন কৌশলের উদ্দেশ্য হচ্ছে উৎপাদনশীলতা বৃদ্ধি করা। বস্তুত উন্নয়ন মডেলের সাফল্য নির্ভর করে আধুনিক প্রযুক্তি, সেচ, সার ও উন্নত বীজ ব্যবহারের মাত্রার ওপর ।

৬. সর্বজনীন ও গণমুখী শিক্ষাব্যবস্থা : মানব সম্পদের উন্নয়নের মুখ্য উপকরণ শিক্ষা। তাই উন্নয়নের ক্ষেত্রে দেশে সর্বজনীন ও গণমুখী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা পল্লি উন্নয়ন কর্মসূচির অন্যতম লক্ষ্য। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপরোল্লিখিত উদ্দেশ্যগুলো যে উন্নয়ন মডেল অধিক পূর্ণ করবে সে উন্নয়ন মডেলই অধিক সাফল্য অর্জন করতে পারবে। 

বাংলাদেশের পল্লি উন্নয়নের জন্য উল্লিখিত উদ্দেশ্য বা লক্ষ্যসমূহ গ্রহণ করা আবশ্যক। কৌশলসমূহ গ্রামীণ উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে যুগোপযোগী ভূমিকা রাখে। 

সর্বোপরি দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে পল্লি জনগণের কল্যাণসাধনই পল্লি উন্নয়ন কর্মসূচির অন্যতম লক্ষ্য। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ