বাংলাদেশের গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনগুলো আলোচনা কর

বাংলাদেশের গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনগুলো আলোচনা কর
বাংলাদেশের গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনগুলো আলোচনা কর

বাংলাদেশের গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনগুলো আলোচনা কর

  • অথবা, বাংলাদেশের গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনসমূহ বর্ণনা কর ।
  • অথবা, বাংলাদেশের গ্রামীণ ক্ষমতা কাঠামোতে যেসব ধরন পরিলক্ষিত হয় তা ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : ভৌগোলিকভাবে বাংলাদেশ একটি গ্রামনির্ভর দেশ। কাজেই বাংলাদেশের সমাজ বিকাশের ধারায় গ্রামীণ ক্ষমতা কাঠামো প্রত্যয়টি বিশেষভাবে পরিচিত। এ প্রত্যয়টি গ্রামীণ সমাজবিজ্ঞানের মূল প্রতিপাদ্য বিষয় । 

গবেষণার বিভিন্ন উৎসের মাধ্যমে গ্রামীণ সমাজের ক্ষমতা কাঠামোর বিভিন্ন আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ধরন জানা সম্ভব হচ্ছে। এসব আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ধরন গ্রামীণ ক্ষমতা কাঠামোকে নিয়ন্ত্রণ করে থাকে।

বাংলাদেশে গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনসমূহ : নিম্নে বাংলাদেশের গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনসমূহ আলোচনা করা হলো :

১. চেয়ারম্যান : গ্রামীণ ক্ষমতার আনুষ্ঠানিক ধরনে প্রথম স্থানে থাকেন চেয়ারম্যান। চেয়ারম্যান গ্রামীণ জনগণের ভোটে নির্বাচিত হন । তিনি জনগণের প্রতিনিধি হিসেবে গ্রামীণ ক্ষমতা কাঠামোতে ব্যাপক প্রভাব-প্রতিপত্তি দেখাতে সক্ষম হন । 

২. মেম্বার : গ্রামীণ ক্ষমতা কাঠামোয় মেম্বারের ভূমিকাও অনস্বীকার্য। তিনিও চেয়ারম্যানের মতো জনগণের ভোটে নির্বাচিত হন । তিনি জনগণের প্রতিনিধি হিসেবে গ্রামীণ ক্ষমতা কাঠামোতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

৩. রাজনৈতিক ব্যক্তিবর্গ : গ্রামীণ অনেক প্রভাবশালী ব্যক্তি আছেন যারা প্রত্যক্ষভাবে রাজনীতির সাথে জড়িত। তারাও গ্রামীণ বিভিন্ন ক্ষমতা কাঠামোতে ব্যাপক প্রভাব বিস্তার করে থাকেন ।

৪. গ্রাম সরকার : গ্রামীণ ক্ষমতা কাঠামোর অন্যতম আরেকটি ধরন হলো গ্রাম সরকার । গ্রাম সরকার গ্রামীণ এলাকায় সরকারের প্রতিনিধি হিসেবে গ্রামীণ সমস্যা সমাধান এবং উন্নয়নে বিভিন্ন ধরনের কাজ করে থাকে। ফলে গ্রাম সরকার গ্রামীণ ক্ষমতা কাঠামোতে ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে ।

৫. সমাজসেবক : গ্রামীণ ক্ষমতা কাঠামোতে সমাজসেবক ব্যক্তিরা তাদের বিভিন্ন সমাজসেবামূলক কর্মকাণ্ড, বিচক্ষণতা এবং সর্বোপরি গ্রামীণ উন্নয়নে বিশেষ অবদান রাখায় তারা গ্রামীণ ক্ষমতা নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন করে থাকে। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের প্রচলিত সমাজব্যবস্থায় গ্রামীণ ক্ষমতা কাঠামো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । 

গ্রামীণ ক্ষমতা নিয়ন্ত্রণে বিভিন্ন উৎসের পাশাপাশি যুগের পরিবর্তনের সাথে সাথে গ্রামীণ ক্ষমতা কাঠামোতে গ্রামীণ ক্ষমতায় আনুষ্ঠানিক ধরনের বিশেষ প্রভাব রয়েছে। 

কাজেই গ্রামীণ ক্ষমতা কাঠামোর আনুষ্ঠানিক ধরনসমূহ গ্রামীণ সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ