রাজনৈতিক সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞানের মধ্যে সম্পর্ক আলোচনা কর

রাজনৈতিক সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞানের মধ্যে সম্পর্ক আলোচনা কর
রাজনৈতিক সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞানের মধ্যে সম্পর্ক আলোচনা কর

রাজনৈতিক সমাজবিজ্ঞান ও রাষ্ট্রবিজ্ঞানের মধ্যে সম্পর্ক আলোচনা কর

উত্তর : ভূমিকা : রাষ্ট্রবিজ্ঞান ও রাজনৈতিক সমাজবিজ্ঞান অনেক ঘনিষ্ঠ সম্পর্কে সম্পর্কিত। দুটি বিষয় পরস্পর নির্ভরশীল। 

Prof. T.B Bottomore বলেছেন, "It is impossible in my view to establish any significant theoretical distinction between political sociology and political science."

রাজনৈতিক সমাজতত্ত্ব ও রাষ্ট্রবিজ্ঞানের মধ্যে সম্পর্ক : রাষ্ট্রবিজ্ঞান যেমন সামাজিক বিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা তেমনি রাজনৈতিক সমাজতত্ত্ব সামাজিক বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের মধ্যে অন্যতম। 

নিম্নে উভয়ের মধ্যে সম্পর্ক বিশ্লেষণ করা হলো :

১. ঐতিহাসিক বিচারে : ঐতিহাসিক দিক থেকে বিচার করলে সাবেকি রাষ্ট্রবিজ্ঞান বলতে প্রধানত রাষ্ট্রকেন্দ্রিক আলোচনাকে বুঝায় । 

অন্যদিকে রাজনৈতিক সমাজতত্ত্ব সেসব অরাজনৈতিক সামাজিক বিষয় নিয়ে আলোচনা করে যেগুলো রাষ্ট্রের সাথে সম্পর্কিত রাষ্ট্রকে বা রাজনীতিকে প্রভাবিত করে ও রাষ্ট্র বা রাজনীতি দ্বারা প্রভাবিত হয় ।

২. সামাজিক পরিবর্তন : সামাজিক পরিবর্তন ব্যাখ্যা এবং রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের উপর সামাজিক পরিবর্তনের প্রভাব প্রতিক্রিয়া পর্যালোচনার উদ্দেশ্য আধুনিক রাষ্ট্রবিজ্ঞানীরা সমাজতত্ত্বের পরিধিতে প্রবেশ করেন।

৩. সমাজবদ্ধ মানুষের ক্ষেত্রে : রাষ্ট্রবিজ্ঞান যে সমস্ত বিষয় অনুসন্ধান চালায় তার উল্লেখযোগ্য হলো রাষ্ট্রীয় ক্ষমতার সংগঠন ও উন্নয়ন, রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতার প্রয়োগ।

রাষ্ট্রীয় কার্যাবলির মাধ্যমে সমাজস্থ ব্যক্তিবর্গের জীবনধারায় হস্তক্ষেপ প্রভৃতি। এক্ষেত্রে রাষ্ট্রবিজ্ঞান ও সমাজতত্ত্বের বিষয়বস্তুগত পার্থক্য দেখা যায়।

৪. রাষ্ট্রবিজ্ঞান ও রাজনৈতিক সমাজতত্ত্ব : রাষ্ট্রবিজ্ঞান ও রাজনৈতিক সমাজতত্ত্বের ভিতরকার সম্পর্ক বিশ্লেষণ করলে রাষ্ট্রবিজ্ঞান ও রাজনৈতিক সমাজতত্ত্বের মধ্যে পার্থক্য লক্ষ করা যায়।

৫. মানবগোষ্ঠীর ক্ষেত্রে : সবরকম সামাজিক সম্পর্কই সমাজতত্ত্বের আলোচনার অন্তর্ভুক্ত। রাষ্ট্রবিজ্ঞানে, শুধু সংগঠিত মানবগোষ্ঠী সম্পর্কিত আলোচনায় আগ্রহ দেখান হয়। 

অপরদিকে সমাজতত্ত্বে সংগঠিত অসংগঠিত নির্বিশেষে সকল মানবগোষ্ঠী সম্পর্কে আলোচনা থাকে । স্বভাবতই রাষ্ট্রবিজ্ঞান আলোচনার ক্ষেত্রের পরিধি থেকে সমাজতত্ত্বের আলোচনার ক্ষেত্রের পরিধি অধিকতর ব্যাপক।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সমাজতত্ত্বের কেন্দ্রীয় বিষয় হলো সমাজ সমগ্র সমাজ ৷ জীবনই রাজনৈতিক সমাজতত্ত্বের আলোচনার অন্তর্ভুক্ত। 

এ কারণে অমল কুমার মুখোপাধ্যায় বলেছেন, "Political sociology is a discipline that tries to understand political phenomena by necessarily relating them to their social determinations." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ