রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে পরিবারের কার্যাবলি আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে পরিবারের কার্যাবলি আলোচনা কর
রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে পরিবারের কার্যাবলি আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে পরিবারের কার্যাবলি আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমসমূহ উল্লেখ কর। মাধ্যম হিসেবে পরিবারের কার্যাবলি আলোচনা কর।

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সামাজিকীকরণ হচ্ছে এমন একটি সমষ্টিগত প্রক্রিয়া যার অধীনে জন্ম নিয়ে মানুষ স্বভাবজাত কারণেই ব্যাপক আচরণবিধির অধিকারী হয়। 

পরবর্তীতে এসব অন্তর্নিহিত আচরণবিধি বাস্তব আচরণবিধিতে পরিণত হয় ৷ রাজনৈতিক সামাজিকীকরণ প্রক্রিয়া সচল রাখার জন্য সাধারণত কতকগুলো মাধ্যমের আশ্রয় নেয়া হয়। 

এ প্রসঙ্গে অ্যালান বল (Alan R. Ball) বলেন, "Political socialization is not a process confined to the impressionable years of child, but one that ".

রাজনৈতিক সামাজিকীকরণ (Political socialization) : রাজনৈতিক সামাজিকীকরণ হল এমন একটি পদ্ধতি যার সাহায্যে শিশুর প্রাপ্তবয়স্ক হওয়ার পথে রাজনৈতিক মূল্যবোধ ও মনোবৃত্তি জাগরিত করা যায় এবং প্রাপ্তবয়স্কদের বিভিন্ন রাজনৈতিক উপাত্তের উপযোগী করে গড়ে তোলা যায়।

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমসমূহ (Agencies of political socialization) : রাজনৈতিক সামাজিকীকরণের কতকগুলো মাধ্যম রয়েছে। নিম্নে সামাজিকীকরণের মাধ্যমসমূহ উল্লেখ করা হল :

ক. পরিবার,

গ. শিক্ষাপ্রতিষ্ঠান,

৫. গণমাধ্যম,

ছ. রাজনৈতিক দল এবং

খ. সমকক্ষ দল,

ঘ. গৌণ দলসমূহ,

চ. জনসভা ও সমাবেশ,

জ. সামাজিক প্রতিষ্ঠানসমূহ ।

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে পরিবারের কার্যাবলি (The role of family as a agency of political socialization) : সামাজিকীকরণের সর্বপ্রথম প্রতিষ্ঠান বা মাধ্যম হল পরিবার। একজন মানুষ তার সামাজিকীকরণের সর্বপ্রথম মাধ্যম হিসেবে পরিবারকে বেছে নেয়। 

বিশেষ করে পরিবারই তাকে সর্বপ্রথম কর্তৃপক্ষের সাথে পরিচিত করে দেয়। এ প্রসঙ্গে J. Glass বলেন, "Family is a primary influence in the development of a child's political orientation, mainly due to constant relationship between parents and child." 

অপরদিকে, Robert Lane অবশ্য রাজনৈতিক বিশ্বাসের পরিবেশগত মাধ্যমগুলোর অস্তিত্ব স্বীকার করেন। 

প্রথমত, এ পরিবেশের সৃষ্টি হয় রাজনৈতিক কিছু মৌলনীতি সম্বন্ধে ধারণা লাভ করার মাধ্যমে।

দ্বিতীয়ত, একজন শিশু যখন নির্দিষ্ট কোন পরিবেশে বেড়ে উঠে ।

তৃতীয়ত, শিশুর ব্যক্তিত্বে পরিবর্তন সাধন করে এ ধরনের রাজনৈতিক বিশ্বাসের সৃষ্টি করা যায়।সারণি : আমেরিকার রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে পরিবার :

Child's party        Democrat       Independent       

Parent = Dem     Parent = Ind       Parent = Rep

60%                         27%                   7%

29%                         53%                   17%

13%                         36%                   51%

Fig : J. Glass, V.B Attitude similarity in three generation families, 1986 অতএব আমরা দেখতে পাচ্ছি যে, একজন ব্যক্তির রাজনৈতিক ব্যক্তিত্ব নির্ধারিত হয় সর্বপ্রথম পরিবারের মাধ্যমে। 

একজন ব্যক্তির রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণ করার বহু বছর পূর্বেই তার রাজনৈতিক মিথষ্ক্রিয়া ঘটে। একজন শিশু দেখতে পাই যে, পিতা হচ্ছে তার পরিবারের কর্তৃত্বের প্রতীক। 

পিতার সাথে শিশু যে আচার আচরণগুলো করে তা পরবর্তীতে প্রাপ্তবয়স্ক হওয়ার পরও রাজনৈতিক কর্তৃপক্ষের সাথে ঠিক সেই ধরনের আচরণ করবে।

এখানে উল্লেখ্য যে, কর্তৃত্ববাদী পরিবারের শিশুরা সাধারণত অনুগত এবং নমনীয় হয়। এ পরিবারের সদস্যরা আবার যখন প্রাপ্তবয়স্ক হবে তখন সে কর্তৃপক্ষের সামনেও একই ধরনের নমনীয় ও আনুগত্যশীল মনোভাব পোষণ করবে। 

পক্ষান্তরে, কোন পরিবারে যদি গণতান্ত্রিক পরিবেশ বজায় থাকে তাহলে এ পরিবারে শিশু প্রাপ্তবয়স্ক হওয়ার পরও কর্মজীবনে এবং রাজনৈতিক জীবনে অংশীদারিত্বমূলক মনোভব পোষণ করবে। 

যুক্তরাষ্ট্রের বড় বড় গবেষকরা এটা নিশ্চিত করেছেন যে, তিন-চতুর্থাংশ সন্তানসন্ততি সাধারণত সামাজিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে পিতামাতাদের অনুকরণ করে। এখান থেকেই তার রাজনৈতিক মূল্যবোধের বিভিন্ন অস্তিত্বের সন্ধান পাওয়া যায় ।

রাজনৈতিক সামাজিকীকরণে পরিবারের গুরুত্বের অনেকগুলো কারণ রয়েছে। যথা :

প্রথমত, একটি পরিবারই সাধারণত দীর্ঘদিন ধরে একটি শিশুর চাহিদাগুলো পূরণ করে। পরিবারের উপর নির্ভরশীলতার কারণে যে রাজনৈতিক মূল্যবোধ এবং আচার আচরণ বিরাজ করে শিশু সেগুলো দ্বারাই প্রভাবিত হয়।

দ্বিতীয়ত, একই পরিবেশে থাকার কারণে একটি পরিবারের সকল সদস্যের রাজনৈতিক মতাদর্শের সাথে শিশুর ব্যক্তিগত অভিমত কাজ করে, যে কারণে ঐ পরিবারের রাজনৈতিক মতাদর্শের উপর সকল সদস্যের রাজনৈতিক সামাজিকীকরণের ভিত্তি গড়ে উঠে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিত্রে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমেই একজন ব্যক্তির পরিপূর্ণ বিকাশ সম্ভব হয়। 

বিভিন্ন সমাজবিজ্ঞানীদের ধারণা থেকে যে তথ্য পাওয়া যায় তা থেকে বুঝা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণে পরিবার অগ্রণী ভূমিকা পালন করে। 

পরিবারের মাধ্যমেই ব্যক্তির রাজনৈতিক সামাজিকীকরণের ভিত্তি গড়ে উঠে। সেজন্য রাজনৈতিক সামাজিকীকরণে পরিবারের ভূমিকা একান্ত আবশ্যক। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ