রাজনৈতিক সামাজিকীকরণ ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার মিথস্ক্রিয়ার ফলশ্রুতি আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণ ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার মিথস্ক্রিয়ার ফলশ্রুতি আলোচনা কর
রাজনৈতিক সামাজিকীকরণ ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার মিথস্ক্রিয়ার ফলশ্রুতি আলোচনা কর

রাজনৈতিক সামাজিকীকরণ ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার মিথস্ক্রিয়ার ফলশ্রুতি আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক সামাজিকীকরণ কী? রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে অভিজ্ঞতার গুরুত্ব আলোচনা কর।

উত্তর : ভূমিকা : "Political socialization is the establishment and development of attitudes and beliefs about political system." [Ref: Alan R. Ball - Modern Politics and Government]. রাজনৈতিক সামাজিকীকরণ ছাড়া কোন ব্যক্তির ব্যক্তিত্ব পরিপূর্ণরূপে বিকশিত হয় না। 

এক্ষেত্রে রাষ্ট্রবিজ্ঞানী এরিস্টটল থেকে শুরু করে জন স্টুয়ার্ট মিল এবং অপরাপর রাষ্ট্রচিন্তাবিদগণ রাজনৈতিক সামাজিকীকরণকে সামাজিক পরিবর্তন এবং রাজনৈতিক উন্নয়নের উল্লেখযোগ্য দিক হিসেবে চিহ্নিত করেছেন।

রাজনৈতিক সামাজিকীকরণ (Political socialization) : রাজনৈতিক সামাজিকীকরণ হল এমন একটি পদ্ধতি যার সাহায্যে শিশুর প্রাপ্তবয়স্ক হওয়ার পথে রাজনৈতিক মূল্যবোধ ও মনোবৃত্তি জাগরিত করা যায় এবং প্রাপ্তবয়স্কদের বিভিন্ন রাজনৈতিক উপাত্তের উপযোগী করে গড়ে তোলা যায় ।

রাজনৈতিক সামাজিকীকরণ ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার মিথস্ক্রিয়ার ফলশ্রুতি এর বিশ্লেষণ : রাজনৈতিক সামাজিকীকরণ (Political socialization) মানবজীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি। 

রাজনৈতিক সামাজিকীকরণ মানবজীবনের শৈশব থেকে শুরু করে সকল পর্যায়ে এর আবশ্যকতা রয়েছে। রাজনৈতিক সামাজিকীকরণ ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার ফলশ্রুতি। 

নিম্নে এ বিষয়ে আলোচনা করা হল : জীবনের প্রাথমিক পর্যায়ে রাজনৈতিক সামাজিকীকরণ : অধ্যাপক অ্যালমন্ড ও কোলম্যান (G. A. Almond and I. s Colemen) তাঁদের The Politics of the Developing Areas' শীর্ষক গ্রন্থে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। 

তাঁদের মতে, ব্যক্তিকে রাজনৈতিক সংস্কৃতিতে অনুপ্রবেশ করার ক্ষেত্রে শৈশবই হল সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এ সময়ে পরিবারের সাথে সাথে প্রাথমিক গোষ্ঠীগুলো বিশেষভাবে কার্যকর হয়। 

কৈশোর এবং এমনকি জীবনের প্রাথমিক পর্বে রপ্ত করা রাজনৈতিক ধ্যানধারণার অনেক কিছুই এ পর্বে পরিবর্তিত হয়। বিশেষ করে ভারতীয় সমাজের প্রেক্ষিতে রাজনৈতিক সামাজিকীকরণের এ বিষয়টি অনস্বীকার্য। 

অ্যালমন্ড ও কোলম্যানের অভিমত অনুসরণ করে অধ্যাপক আশরফ ও শর্মা বলেছেন, "Political system in their bid to perpetuate their cultures and structures through time indoctrinate the young to no less extent than the child and the young in term transmit to the child." 

প্রকৃত অর্থে রাজনৈতিক সামাজিকীকরণের ক্ষেত্রে শৈশব এবং কৈশোরের জীবনের উভয় পর্বের প্রভাব প্রক্রিয়াই গুরুত্বপূর্ণ ।

ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার মিথষ্ক্রিয়ার ফলশ্রুতি : রাজনৈতিক সামাজিকীকরণের ক্ষেত্রে মুখ্য পরিবর্তনীয় (Variable) বা উপাদান বর্তমান। এ দু'টি উপাদান হল অভিজ্ঞতা (Experience) ও ব্যক্তিত্ব (Personality)। 

ব্যক্তি তার বিভিন্ন অভিজ্ঞতা থেকে রাজনৈতিক সমস্যাদি সম্পর্কিত তার ধারণাকে দেখে ও বিচার বিবেচনা করে। 

এসব অভিজ্ঞতাকে বেশ কিছুসংখ্যক মানুষ গ্রহণ করলে, রাজনৈতিক মূল্যবোধ ও মনোভাব গড়ে তোলার ক্ষেত্রে সংশ্লিষ্ট অভিজ্ঞতাসমূহ বিশেষভাবে তাৎপর্যপূর্ণ হয়ে উঠে। 

এসব অভিজ্ঞতার রাজনৈতিক তাৎপর্য বিরোধ বিতর্কের ঊর্ধ্বে। আবার এভাবে গড়ে উঠা রাজনৈতিক মূল্যবোধ ও মনোভাব গোষ্ঠীগত অভিজ্ঞতার ভিত্তিতে সুদৃঢ় হয়। 

এক্ষেত্রে অধ্যাপক আশরফ ও শর্মা বলেছেন, "An individual's politically relevant experience arises out of and is contributory to the process of political socialization."

রাজনৈতিক সমাজতত্ত্ববিদদের অভিমত অনুযায়ী ব্যক্তিত্ব (Personality) হল প্রথম মূল পরিবর্তনীয় (Variable) এবং দ্বিতীয় মূল পরিবর্তনীয় হল পরিবেশ (Environment) এবং ব্যক্তিত্ব ও অভিজ্ঞতা এ দুই পরিবর্তনীয়ের পারস্পরিক মিথষ্ক্রিয়ার ফলশ্রুতি হল রাজনৈতিক সামাজিকীকরণ।

আবার মনস্তাত্ত্বিক সমস্যাদির অস্তিত্ব সত্ত্বেও রাজনৈতিক কাঠামো ও রাজনীতিবিদদের উপর সমকালীন সামাজিক নিয়মনীতি ও আশা-আকাঙ্ক্ষার প্রভাব প্রতিক্রিয়া অনস্বীকার্য। 

রাজনৈতিক সামাজিকীকরণ ও রাজনৈতিক সংযুক্তিকরণের বিষয়াদি নির্ধারিত হয় সমগ্র সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক পরিবেশের দ্বারা। রাজনীতিবিদরা মূলত এ পরিবেশের বিষয়টিকে উপেক্ষা করতে পারেন না।

উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণ হচ্ছে শৈশব ও কৈশোরের প্রাথমিক অবস্থা থেকে শুরু করে মানবজীবনের প্রতিটি স্তরে বাস্তব অভিজ্ঞতার ফলস্বরূপ। 

সেজন্য রাজনৈতিক সামাজিকীকরণ ক্ষেত্রে অভিজ্ঞতাকে কোন অংশেই খাটো করে দেখার কোন অবকাশ নেই। সুতরাং বলা যায়, রাজনৈতিক সামাজিকীকরণ ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার মিথস্ক্রিয়ার ফলশ্রুতি । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ