নবাব সিরাজউদ্দৌলার ইংরেজদের সাথে বিরোধ সম্পর্কে লিখ

নবাব সিরাজউদ্দৌলার ইংরেজদের সাথে বিরোধ সম্পর্কে লিখ
নবাব সিরাজউদ্দৌলার ইংরেজদের সাথে বিরোধ সম্পর্কে লিখ

নবাব সিরাজউদ্দৌলার ইংরেজদের সাথে বিরোধ সম্পর্কে লিখ

  • অথবা, নবাব সিরাজউদ্দৌলার ইংরেজদের সাথে বিরোধের কারণ কি?

উত্তর : ভূমিকা : নবাব সিরাজউদ্দৌলার সময় যে প্রাসাদ ষড়যন্ত্র শুরু হয় সেই সুযোগে ইংরেজরা বাংলার মসনদে প্রবেশের অনুমতি পায় ।

→ ইংরেজদের সহিত বিরোধ : নবাব আলীবর্দী খানের রাজত্বে ইংরেজ বণিকগণের বিশ্বাসঘাতকতা ও স্বার্থপরতার জন্য তাদের সঙ্গে নবাবের সম্পর্কের অবনতি হয়। 

তরুণ নবাব সিরাজউদ্দৌলার শাসনামলেও ইংরেজ ইস্ট ইস্টিয়া কোম্পানির সাথে নবাবের বিরোধিতা চরমে ওঠে। ইংরেজদের সাথে সিরাজের বিরোধের মূল কারণ ছিল অনেকগুলো। 

নিম্নে সেগুলো বর্ণনা করা হলো :

১. ইংরেজদের দুর্গ নির্মাণ ও নবাবের আদেশ লঙ্ঘন : নবাব আলীবর্দী খান বঙ্গ দেশে ইংরেজদেরকে বাণিজ্য করার অনুমতি দিয়েছিলেন। কিন্তু তার রাজ্যে দুর্গ নির্মাণ করতে নিষেধ করেছিলেন। 

আলীবর্দী খানের মৃত্যুর পর ইংরেজ ও ফরাসিগণ ইউরোপে সপ্তবর্ষব্যাপী যুদ্ধের পরিপ্রেক্ষিতে ভারতবর্ষে গোলযোগের আশঙ্কায় নবাবের বিনা অনুমতিতে এ দেশে দুর্গ নির্মাণ করতে থাকেন। 

নবাব এ দুর্গ নির্মাণ কার্য বন্ধ করতে আদেশ দেন। ইংরেজরা তার কথায় কর্ণপাত করেনি। ফলে সিরাজ ক্রুদ্ধ হন।

২. কৃষ্ণদাসকে কলকাতায় আশ্রয় দেন : নবাবের শত্রু রাজা রাজবল্লভের পুত্র কৃষ্ণদাস প্রচুর ধনরত্নসহ পালিয়ে এসে কলকাতায় ইংরেজদের কাছে আশ্রয় গ্রহণ করেন। নবাব কৃষ্ণদাসকে তার নিকট সমপর্ণ করতে বললে ইংরেজগণ এতে অস্বীকৃতি জানায় ।

৩. শওকত জঙ্গকে সমর্থন : পূর্ণিয়ার শাসনকর্তার পুত্র | শওকত জঙ্গ সিরাজউদ্দৌলাকে সিংহাসনচ্যুত করার জন্য ষড়যন্ত্র করতে থাকলে ইংরেজগণ নবাবের প্রতিদ্বন্দ্বীকে সমর্থন করেন। এতে সিরাজ তাদের প্রতি অসন্তুষ্ট হন।

৪. বাণিজ্যিক সুবিধার অপব্যবহার : ১৭১৭ খ্রিষ্টাব্দ হতে ইংরেজরা বঙ্গদেশে যে সমস্ত বাণিজ্যিক সুবিধা লাভ করেছিল তার যথেষ্ট অপব্যবহার করে নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য তারা দেশীয় ষড়যন্ত্র ও রাজনৈতিক কোন্দলে লিপ্ত হয়ে পড়ে। এ সকল কারণে ইংরেজদের সাথে নবাবের বিরোধ উপস্থিত হয়।

৫. নবাবের প্রতি শত্রুভাবাপন্ন : সিংহাসনে আরোহণকালে | ইংরেজরা সিরাজউদ্দৌলাকে নতুন নবাব হিসেবে স্বীকৃতি দিয়ে উপঢৌকন প্রেরণ না করে প্রচলিত রীতি লঙ্ঘন করে। তারা গোপনে নবাবের বিরুদ্ধে শত্রুতা শুরু করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রাসাদের বিভিন্ন অমাত্যবর্গ থেকে শুরু করে ইংরেজগণও নবাবের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে। ইংরেজরা এই সুযোগে বাংলার মসনদ দখল করতে উদ্যমী হন এবং পরবর্তীতে সফল হন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ