ভারতীয় উপমহাদেশে ফরাসিদের কার্যকলাপ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

ভারতীয় উপমহাদেশে ফরাসিদের কার্যকলাপ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর
ভারতীয় উপমহাদেশে ফরাসিদের কার্যকলাপ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

ভারতীয় উপমহাদেশে ফরাসিদের কার্যকলাপ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, ভারতীয় উপমহাদেশে ফরাসিদের কার্যক্রম সম্পর্কে লিখ।

উত্তর : ভূমিকা : ভারতবর্ষে ইউরোপীয় বণিকদের মধ্যে সর্বশেষ ব্যবসার উদ্দেশ্যে আগমন ঘটে ফরাসিদের। ফরাসি সম্রাট চতুর্থ লুই-এর অর্থসচিব কোলবার্ট ফরাসি ইস্ট ইন্ডিয়া কোম্পনি গঠন করেন।

সম্রাট এ কোম্পানিকে পর্যাপ্ত অর্থ ঋণ হিসেবে দান করেন। ১৬৬৮ খ্রিষ্টাব্দে ফ্রাঁসোয়া ক্যারো সর্বপ্রথম সুরাটে ফরাসি বাণিজ্য কুঠি প্রতিষ্ঠা করেন।

→ ভারতীয় উপমহাদেশে ফরাসিদের কার্যক্রম : ফরাসিরা প্রথম পর্যায়ে ভারতে বাণিজ্য কার্যক্রম পরিচালনার উদ্দেশ্যে আসলেও পরবর্তীতে তারা সাম্রাজ্য বিস্তারের দিকে মনোনিবেশ করে। 

নিম্নে প্রশ্নের আলোকে ভারতবর্ষে ফরাসিদের কার্যক্রম তুলে ধরা হলো :

১. বাণিজ্য কুঠি স্থাপন : প্রথম ফরাসি বাণিজ্য কুঠি স্থাপিত ...হয় ১৬৬৭ সালে সুরাটে আর দ্বিতীয় বাণিজ্য কুঠি স্থাপিত হয়। মুসলিপট্টমে ১৬৬৯ খ্রিষ্টাব্দে। 

আর ১৬৭৪ খ্রিষ্টাব্দে বাংলার শাসনকর্তা শায়েস্তা খাঁর নিকট থেকে ফরাসিরা চন্দননগরে বাণিজ্য কুঠি স্থাপনের অনুমতি লাভ করে এবং সেখানে কুঠি নির্মাণ করে ৷

২. উপনিবেশ প্রতিষ্ঠা : বালিকুম্ভপুরের নবাবের নিকট থেকে ১৬৭৩ খ্রিষ্টাব্দে ফ্রাঁসোয়া মার্টিন একটি ক্ষুদ্র গ্রামের ইজারা লাভ করে পন্ডিচেরিতে ফরাসি উপনিবেশ প্রতিষ্ঠা করে।

৩. ব্যবসা-বাণিজ্য পরিচালনা : বাণিজ্যের উদ্দেশ্যে ফরাসিরা ভারতবর্ষে আগমন করলেও তারা ইংরেজদের জন্য তেমন সুবিধা লাভ করতে পারেনি। 

বিভিন্ন স্থানে কুঠি স্থাপনের পর ফরাসিরা বিশেষ করে বাংলার সাথে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলে বাংলার অভ্যন্তরীণ ও বহির্বাণিজ্যে আত্মনিয়োগ করে।

৪. ইংরেজদের সাথে দ্বন্দ্ব : ১৭৪২ খ্রিষ্টাব্দের পূর্ব পর্যন্ত ফরাসিদের কোনো রাজনৈতিক অভিসন্ধি ছিল না। কিন্তু ১৭৪২ খ্রিষ্টাব্দের পর ইংরেজদের সাথে প্রতিযোগিতামূলক বাণিজ্যের ফলে তারা ক্রমশ রাজনৈতিক আধিপত্য বিস্তারে মনোনিবেশ করে এবং ইংরেজদের সাথে দ্বন্দ্বে লিপ্ত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ভারতবর্ষে ডুপ্লে যে ফরাসি সাম্রাজ্য গড়ে তোলার স্বপ্ন দেখেছিল তাতে বাধা হয়ে দাঁড়ায় ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি। 

ক্রমশ ফরাসি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সংঘাত শুরু হয় এবং ইঙ্গ-ফরাসি সংঘর্ষে ফরাসিরা পরাজিত হয়ে ভারতবর্ষ থেকে তাদের ব্যবসা-বাণিজ্য প্রত্যাহার করতে বাধ্য হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ