আধুনিকীকরণের ৫টি সংকট উল্লেখ কর

আধুনিকীকরণের ৫টি সংকট উল্লেখ কর
আধুনিকীকরণের ৫টি সংকট উল্লেখ কর

আধুনিকীকরণের ৫টি সংকট উল্লেখ কর

উত্তর : ভূমিকা : আধুনিকীকরণ সাম্প্রতিক বিশ্বের একটা গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে সর্বজনস্বীকৃত। আধুনিকীকরণ ছাড়া একটি রাষ্ট্র ও সমাজব্যবস্থা উন্নত হতে পারে না।

আধুনিকীকরণের সংকট : আধুনিকীকরণের ক্ষেত্রে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। নিম্নে আধুনিকীকরণের ৫টি সংকট উল্লেখ করা হলো। যেমন-

১. রাজনৈতিক অস্থিতিশীলতা : রাজনৈতিক অস্থিতিশীলতা রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে একটি বড় অন্তরায়। রাজনৈতিক আধুনিকীকরণ নির্ভর করে দেশের রাজনৈতিক দলগুলোর সার্বিক গঠনমূলক রাজনৈতিক কর্মসূচি ও নেতৃত্বের উপর । কাজেই দেশে যদি রাজনৈতিক অস্থিরতা বিরাজ করে তবে আধুনিকায়ন সম্ভব নয় ।

২. শান্তিশৃঙ্খলার অভাব : দেশে যদি শান্তিশৃঙ্খলা বিরাজ না করে তবে রাজনৈতিক আধুনিকীকরণের পথ সুগম হয় না। উন্নয়নশীল দেশগুলোর রাজনীতি বিশ্লেষণ করলে দেখা যায় যে, হত্যা, নির্যাতন, সন্ত্রাস, রাহাজানি, সংখ্যালঘু নির্যাতন প্রভৃতির কারণে দেশে আধুনিকায়নে বিঘ্ন ঘটে থাকে ।

৩. অনুন্নত অর্থনীতি : অর্থনীতি ও রাজনীতি পরস্পর ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত। এ প্রসঙ্গে George Harrington বলেছেন, অর্থনৈতিক ক্ষমতা যাদের হাতে থাকে রাজনৈতিক ক্ষমতাও তাদের হাতে থাকে।

কারণ অর্থনৈতিকভাবে শক্তিশালী হলে রাজনৈতিক ক্ষমতার চর্চা করা সম্ভব হয় । এজন্য অর্থনৈতিক ভিত্তি মজবুত না হলে আধুনিকীকরণ সম্ভব হয় না।

৪. মূলধনের স্বল্পতা : একটি দেশের সার্বিক উন্নয়ন ও জীবনযাত্রার মান নির্ভর করে শিল্পোন্নয়নের উপর । প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহারের অভাব, দক্ষ শ্রমিকের অভাব, মূলধনের অভাব প্রভৃতি কারণে দেশে শিল্পায়ন ঘটে না। ফলে আধুনিকীকরণে বাধা হিসেবে কাজ করে ।

৫. কুসংস্কার : উন্নয়নশীল দেশগুলোতে বিভিন্ন ধরনের সামাজিক ও ধর্মীয় কুসংস্কার লক্ষ্য করা যায়। এসব কুসংস্কার ও প্রথা আধুনিকায়নে বাধা হিসেবে কাজ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি দেশের সমাজব্যবস্থা যদি সঠিক ও সুষ্ঠুভাবে আধুনিকায়নের প্রতিবন্ধকতাগুলো দূর করতে পারে তবে দেশটি আধুনিকায়নের দিকে অগ্রসর হতে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ