সুলতান রুকনউদ্দিন বরবক শাহের পরিচয় দাও

সুলতান রুকনউদ্দিন বরবক শাহের পরিচয় দাও
সুলতান রুকনউদ্দিন বরবক শাহের পরিচয় দাও

সুলতান রুকনউদ্দিন বরবক শাহের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : সুলতান নাসিরউদ্দিন মাহমুদ শাহের মৃত্যুর পর তার ছেলে রুকনউদ্দিন বরবক শাহ উপাধি ধারণ করেন। সিংহাসনে আরোহণ করেন। তিনি বাংলার অন্যতম সুলতান ছিলেন। 

তার সুদীর্ঘ রাজত্বকাল বাংলাদেশের মুসলিম শাসনের ইতিহাসে এক বিশিষ্ট স্থান দখল করে আছে। বিভিন্ন ঐতিহাসিকগণ বরবক শাহের ভূয়সী প্রশংসা করেছেন।T

→ রুকনউদ্দিন বরবক শাহের পরিচয় : ইলিয়াসি শাহী অন্যতম শ্রেষ্ঠ সুলতান ছিলেন রুকনউদ্দিন বরবক শাহ। তার - নাম ছিল নাসিরউদ্দিন মাহমুদ শাহ। 

রুকনউদ্দিন বরবক শাহের প্রাথমিক জীবন সম্পর্কে ঐতিহাসিকগণ তেমন কোনো তথ্য দিতে পারেনি। তিনি তার পিতার যোগ্য উত্তরসূরি ছিলেন। 

রুকনউদ্দিন তার পিতার রাজত্বকালেই বিভিন্ন কাজকর্মে অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছেন। এজন্য নাসিরউদ্দিন মাহমুদ শাহ তাকে অল্প বয়সেই সাম্রাজ্যের গুরুত্বপূর্ণ অর্পণ করেন। 

রুকনউদ্দিন বরবক শাহ সিংহাসনে আরোহণের আগ পর্যন্ত মান্দারন ও সাতগার্ডের গভর্নর ছিলেন। তিনি ১৪৬৩ সালে সিংহাসন আরোহণ করে বাংলার মুসলিম শাসনের ভিত্তি সুদৃঢ় করেন। 

তিনি সামরিক ক্ষেত্রে অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছেন । বরবক শাহ নিজে একজন পণ্ডিত ব্যক্তি ছিলেন এবং পণ্ডিত ব্যক্তিদের তিনি পৃষ্ঠপোষকতা করতেন। 

এছাড়া তিনি স্থাপত্যশিল্পের প্রতি যথেষ্ট অনুরাগী ছিলেন। রুকনউদ্দিন বরবক শাহ ১৪৯৫ সাল থেকে ১৪৭৪ সাল পর্যন্ত দীর্ঘ ১৫ বছর কৃতিত্বের সাথে রাজত্ব করার পর মৃত্যুবরণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রুকনউদ্দিন বরবক শাহ ইলিয়াস শাহী বংশের অন্যতম শ্রেষ্ঠ সুলতান ছিলেন। তার রাজত্বকালে শিল্প সাহিত্যে, স্থাপত্য ক্ষেত্রে বাংলা ব্যাপক উন্নতি লাভ করেছিল। বাংলার ইতিহাসে রুকনউদ্দিন বরবক শাহের শাসনকাল একটি সোনালি অধ্যায় হিসেবে বিবেচিত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ