পাল শাসনামলের গুরুত্বপূর্ণ দিক কী কী

পাল শাসনামলের গুরুত্বপূর্ণ দিক কী কী
পাল শাসনামলের গুরুত্বপূর্ণ দিক কী কী

পাল শাসনামলের গুরুত্বপূর্ণ দিক কী কী

  • অথবা, পাল শাসনের উদ্বোখযোগ্য দিকের বর্ণনা দাও। 
  • অথবা, পাল শাসনের উল্লেখযোগ্য দিক কী ছিল? 

উত্তর : ভূমিকা : বাংলার ইতিহাসে পালবংশের অভ্যুদয় এবং পাল সাম্রাজ্য প্রতিষ্ঠা এক গৌরবোজ্জ্বল অধ্যায়। পাল রাজাগণ সুদীর্ঘ চারশত বছর রাজত্ব করেছেন। 

পাল রাজত্বের এ সময়সীমা বাঙ্গালির ইতিহাসে এক স্মরণীয় যুগ। এ সুদীর্ঘ শাসনামলের অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ দিক লক্ষণীয়। 

এ সময় শুধু রাজনৈতিক ক্ষেত্রেই নয় বরং সমাজ, সাহিত্য ও সাংস্কৃতিক ক্ষেত্রেও এক চরম উৎকর্ষ সাধিত হয়েছিল। 

গোপাল পাল সাম্রাজ্যের প্রকৃত প্রতিষ্ঠাতা হলেও সাম্রাজ্যের উত্থান ও প্রতিপত্তি বিস্তারে ধর্মপালের ভূমিকা অপরিসীম ।

→ পাল শাসনের গুরুত্বপূর্ণ দিক : নিম্নে পাল শাসনের গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে আলোচনা করা হলো :

১. প্রজাবৎসল শাসন নীতি : বাংলায় দীর্ঘ পাল শাসনের সবচেয়ে গৌরবোজ্জ্বল দিক তাদের প্রজাবৎসল শাসন নীতি। 

পাল সম্রাটগণ ধর্মীয় সম্প্রীতির নীতি গ্রহণ করেছিলেন রাষ্ট্রীয় নীতি হিসেবে ধর্মপালের প্রধান মন্ত্রী ছিলেন একজন ব্রাহ্মণ এবং এ মন্ত্রিপরিবার তিন পুরুষ ধরে পাল রাজাদের শাসনের সাথে জড়িত ছিল।

২. রাষ্ট্রীয় চেতনার উন্মেষ : চার শতাব্দীকাল ব্যাপী পালবংশের শাসন বাংলার জীবনে নব যুগের সৃষ্টি হয়েছিল। ড. রমেশচন্দ্র মজুমদারের মতে, “এই সাম্রাজ্য বিস্তারের সঙ্গে সঙ্গেই বাঙালির নতুন জাতীয় জীবনের সূত্রপাত হয়।” 

পালশক্তিই সর্বপ্রথম বাংলায় রাজনৈতিক ঐক্য ও চেনার উন্মেষ ঘটায় এবং বাংলাকে এক সর্বভারতীয় শক্তিতে পরিণত করে।

৩. সার্বভৌম রাজশক্তি প্রতিষ্ঠা : বাংলায় পালশক্তির মধ্য দিয়ে সার্বভৌম রাজশক্তির প্রতিষ্ঠা হয়েছিল। যার ফলে পালবংশের মর্যাদা ও খ্যাতি বহির্বিশ্বে ছড়িয়ে পড়েছিল।

৪. শিক্ষা-সংস্কৃতির প্রভূত উন্নয়ন : পাল রাজারা রাজ্যশাসনের পাশাপাশি শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রেও প্রভূত সাফল্য দেখায়। ড. নীহার রঞ্জনের মতে, পাল শাসনে দক্ষিণ-পূর্ব ভারত একটি স্বতন্ত্র ভৌগোলিক ও সাংস্কৃতিক ঐক্যে আবদ্ধ হয়।

৫. ভাস্কর্য শিল্পের প্রসার : পাল যুগের শিল্পকলার মধ্যে ভাস্কর্য শিল্পের প্রভূত অগ্রগতি ঘটেছিল। পাল যুগের অসংখ্য প্রস্তর মূর্তি বাংলার বিভিন্ন এলাকায় পাওয়া গিয়েছে। এ যুগে ভাস্কর্যের শিল্প সাধনায় প্রস্তর খন্ড যেন জীবন্ত হয়ে উঠেছিল ।

৬. সামাজিক ঐক্য : পাল রাজারা তাদের রাজত্বে সামাজিক ঐক্যকে গুরুত্ব দিত। তারা নিজ ধর্মের চর্চা ও অন্যদের ধর্মকেও গুরুত্বসহকারে মূল্যায়ন করতো। যার ফলেই পাল রাজত্ব দীর্ঘস্থায়ী হয়েছিল।

উপসংহার : পরিশেষে বলা যায়, পাল শাসনের দীর্ঘ চার শতাব্দীকাল বাংলার জন্য বয়ে এনেছিল অনেক কৃতিত্ব। এ কৃতিত্বের গৌরব যেমন একদিকে শাসকগোষ্ঠীর তেমন অন্যদিকে জনগণের। 

পাল শাসন তাই প্রাচীন বাংলার ইতিহাসে শ্রেষ্ঠত্বের দাবিদার । এ শাসনামলে সৃষ্ট প্রত্যেকটি সংস্কারই ছিল মহামূল্যবান । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ