ফখরুদ্দিন মোবারক শাহ কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

ফখরুদ্দিন মোবারক শাহ কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন
ফখরুদ্দিন মোবারক শাহ কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

ফখরুদ্দিন মোবারক শাহ কিভাবে ক্ষমতায় অধিষ্ঠিত হন

  • অথবা, ফখরুদ্দিন মোবারক শাহের ক্ষমতায় অধিষ্ঠিত হওয়া সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : বাংলার স্বাধীন সুলতানি যুগের প্রবর্তক হিসেবে ফখরুদ্দিন মোবারক শাহের নাম বিশেষভাবে স্মরণীয়। তিনি ১৩৩৮ সালে সোনারগাঁয়ের স্বাধীনতা ঘোষণা করে বাংলায় স্বাধীন সুলতানি যুগের সূচনা করেন। 

স্বাধীন সুলতানি যুগের প্রবর্তক হিসেবে ফখরুদ্দিন মোবারক শাহের নাম বাংলার ইতিহাসে স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে।

→ পরিচয় : ফখরুদ্দিন মোবারক শাহের প্রাথমিক জীবন সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। তিনি বদর খানের কর্মরক্ষক ছিলেন। 

বিখ্যাত পর্যটক ইবনে বতুতা তার সময়ে বাংলা আগমন করেন। তিনি ফখরুদ্দিনকে বলবনী সুলতান নাসির উদ্দিন বুঘরা খানের বংশের মিত্র বলে উল্লেখ করেছেন।

→ ফখরুদ্দিন মোবারক শাহের ক্ষমতারোহণ : ১৩৩৮ সাল পর্যন্ত সুলতান মুহাম্মদ বিন তুঘলকের শাসন তেমন কোনো সমস্যার সম্মুখীন হয়নি। কিন্তু ১৩৩৮ সালে বাহরাম খানের মৃত্যু হলে তার সিলাহদার ফখরা স্বাধীনতা ঘোষণা করেন এবং সুলতান ফখরুদ্দিন মোবারক শাহ উপাধি ধারণ করেন সোনারগাঁও এর সিংহাসনে দখল করেন। 

সুলতান মুহাম্মদ বিন তুঘলক সেই তার সাম্রাজ্যের বিভিন্ন জায়গায় বিদ্রোহ দমনের ব্যস্ত থাকার কারণে বাংলার দিকে দৃষ্টি দিতে পারেনি। এ সময় ফখরুদ্দিন বাংলার স্বাধীন সুলতানি যুগের সূচনা করে।

পার্শ্ববর্তী শাসন কেন্দ্রে স্বাধীনতার খবর পেয়ে লখনৌতির শাসনকর্তা কদর খানও সাতগাঁও এর শাসনকর্তা ইজ্জত উদ্দিন মিলিতভাবে সোনারগাঁও আক্রমণ করেন। 

ফখরুদ্দিন পালিয়ে রক্ষা পায়। বর্ষাকালে তিনি পাল্টা আক্রমণের পরিকল্পনা করেন। কদর খানের সৈনিক ফখরুদ্দিন মোবারক শাহের দলে যোগ দিলে কদর খান যুদ্ধ ক্ষেত্রে পরাজিত ও নিহত হন। 

যার ফলে ফখরুদ্দিন মোবারক শাহ পুনরায় সোনারগাঁও অধিকার করে স্বাধীনভাবে রাজত্ব করতে থাকেন। এভাবে তিনি সোনারগাঁও এর শাসনকর্তা অধিষ্ঠিত হন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফখরুদ্দিন মোবারক শাহ বাংলার স্বাধীন সুলতানি যুগের সূচনা করেন যা ২০০ বছর স্থায়ী হয়েছিল। এই সুদীর্ঘকাল দিল্লির শক্তি বাংলার মুসলিম রাজ্যকে পরাজিত করতে পারেনি। 

Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ