বাংলায় পর্তুগিজদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিরবণ তুলে ধর

বাংলায় পর্তুগিজদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিরবণ তুলে ধর
বাংলায় পর্তুগিজদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিরবণ তুলে ধর

বাংলায় পর্তুগিজদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের সংক্ষিপ্ত বিরবণ তুলে ধর

  • অথবা, ভারতীয় উপমহাদেশে পর্তুগিজদের সাংস্কৃতিক কার্যকলাপ সম্পর্কে আলোচনা কর। 

উত্তর : ভূমিকা : পঞ্চাদশ শতাব্দীতে ইউরোপে যে রেনেসাঁ বা নব-জাগরণের সূচনা হয় তার ফলেই বণিক ও ইউরোপীয়দের মধ্যে ভৌগোলিক আবিষ্কারের স্পৃহা জাগরিত হয়। 

আবার এদিকে ভারতীয় উপমহাদেশের ধন-সম্পদের প্রাচুর্যতা ইউরোপীয়দেরকে মুগ্ধ করে। তাই ১৫ শতকের শেষার্ধে পর্তুগিজরা সর্বপ্রথম এই উপমহাদেশে আবির্ভূত হয়। 

এখানে বাণিজ্য প্রসারের পাশাপাশি এক পর্যায়ে তারা এখানকার সাংস্কৃতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে ।

→ বাংলায় পর্তুগিজদের সাংস্কৃতিক কর্মকাণ্ড : নিম্নে প্রশ্নের আলোকে বাংলায় পর্তুগিজদের সাংস্কৃতিক কার্মকাণ্ড তুলে ধরা হলো :

১. বাংলা ব্যাকরণের উন্নতি সাধন : বাংলা ব্যাকরণে পর্তুগিজদের অসামান্য অবদান রয়েছে। পর্তুগিজ ভাষায় বাংলা ব্যাকরণ রচনা করেন পাদ্রি মনোএল দ্যা আসসুম্পাসাঁও।

এমনকি তিনি একটি বাংলা বিশ্বকোষও প্রণয়ন করেছিলেন। ১৭৪৩ সালে লিসবন থেকে প্রকাশিত ব্যাকরণটি প্রাচীন বাংলা ব্যাকরণ হিসেবে পরিচিত।

২. বাংলা ভাষার উন্নতি সাধন : বাংলা ভাষায় বহু পর্তুগিজ শব্দের বহুল ব্যবহার লক্ষ করা যায়। বাংলার সভ্যতা, শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে পর্তুগিজদের অবদান অনুস্বীকার্য।

৩. বাংলা সাহিত্যের উন্নতি সাধন : বাংলা গদ্য সাহিত্যে পর্তুগিজদের অবদান অনস্বীকার্য। বাংলা সাহিত্যের প্রথম গদ্য সাহিত্য তারাই রচনা করে। 

রোমান ক্যাথলিক পর্তুগিজ পাদ্রি মনোএল দ্যা আসসুম্পাসাও কর্তৃক ১৭৩৪ সালে লিসবনে রোমান হরকে মুদ্রিত কৃপার শাস্ত্রের অর্থবেদ' গ্রন্থটি বাংলা গদ্যের প্রাথমিক নিদর্শন হিসেবে গৃহীত হয়।

৪. মুদ্রণ যন্ত্র প্রতিষ্ঠা : পর্তুগিজরা ১৬৫৬ খ্রিষ্টাব্দে ভারতের গোয়াতে একটি মুদ্রণ যন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে বাংলা ভাষা ও সাহিত্যের ব্যাপক প্রসার ঘটান ।

৫. অনুবাদ কার্য : ১৬৯৯ খ্রিষ্টাব্দে Father Mosha, 'Astroctotes of Crestain Religion' গ্রন্থটি বাংলায় অনুবাদ করেন।

উপসংহার : উপরে উল্লিখিত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, পর্তুগিজরা ভারতবর্ষে ব্যবসা করতে এসে এখানকার রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে কিছু ক্ষতিকর পদক্ষেপ গ্রহণ করলেও তারা এখানকার ভাষা ও সাহিত্যের উন্নতিতে অসামান্য অবদান রেখে গেছেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ