বাংলায় স্বাধীন শূর আফগান বংশের শাসনের বিবরণ দাও

বাংলায় স্বাধীন শূর আফগান বংশের শাসনের বিবরণ দাও
বাংলায় স্বাধীন শূর আফগান বংশের শাসনের বিবরণ দাও

বাংলায় স্বাধীন শূর আফগান বংশের শাসনের বিবরণ দাও

উত্তর : ভূমিকা : শেরশাহ শূর আফগান বংশের প্রতিষ্ঠাতা ছিলেন। ১৫৫৩ সালে শেরশাহের মৃত্যুর পর দিল্লির সিংহাসন নিয়ে আফগানদের মধ্যে ভীষণ গৃহযুদ্ধ শুরু হয়। 

তাতে আফগান, সাম্রাজ্য বিভক্ত হয়। এভাবে আফগান সাম্রাজ্যের পতন আরম্ভ হয়। এই সময় বাংলার গভর্নর ছিলেন শামসুদ্দিন মুহাম্মদ শূর। তিনি এ সংবাদ পেয়ে স্বাধীনতা ঘোষণা করেন।

→ বাংলায় স্বাধীন শূর-আফগান শাসন : নিম্নে বাংলায় স্বাধীন শূর-আফগানদের শাসনের ইতিহাস আলোচনা করা হলো :

১. শামসুদ্দিন মুহাম্মদ শাহ : শামসুদ্দিন মুহাম্মদ শাহ গাজী উপাধি করে শাসনকার্য পরিচালনা করতে থাকেন। তিনি শুধু স্বাধীনতা ঘোষণা করেই সন্তুষ্ট ছিলেন না। 

সিংহাসনে আরোহন করার পর শামসুদ্দিন রাজ্য দখলের দিকে মনোযোগী হন। আফগানদের গৃহযুদ্ধের সুযোগে আরকানের মগ রাজা মেং বেং চট্টগ্রাম দখল করেন। 

মুহাম্মদ শাহ মগদের পরাজিত করে চট্টগ্রাম পুনরুদ্ধার এবং আরাকান দখল করেন। কিন্তু আরাকানের উপর তার আধিপত্য বেশিদিন স্থায়ী হয়নি। 

মুহাম্মদ শাহ উত্তর ভারতে সাম্য ও স্থাপনের উদ্দেশ্যে মুহাম্মদ আদিল শাহ শূরের সাথে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হন। শামসুদ্দিন বিহার জয় করেন। 

বিহার জয়ের পর আগ্রার দিকে অ হন। ১৫৫৫ সালে চাপ্পার ঘাটার যুদ্ধে আদিলের সেনাপতি হিমুর নিকট শামসুদ্দিন মুহাম্মদ শাহ পরাজিত ও নিহত হন।

২. গিয়াসউদ্দিন বাহাদুর শাহ : শামসুদ্দিন মুহাম্মদ শাহ শুরের মৃত্যুর পর গিয়াসউদ্দিন বাহাদুর শাহ গৌড়ের সিংহাসনে আরোহণ করেন। 

বাহাদুর শাহ পিতার হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য আদিল শূরের সঙ্গে যুদ্ধে লিপ্ত হন এবং ১৫৫৭ সালে সরাজগড়ের নিকট এক যুদ্ধে তাকে পরাজিত ও নিহত করেন।

তিনি দক্ষিণ বিহারের শাসনভার তাজখান কররানীর উপর অর্পণ করে বাংলায় প্রত্যাবর্তন করেন। বাহাদুর শাহ ১৫৬০ সালে মৃত্যুবরণ করেন।

৩. জালালউদ্দিন শাহ : বাহাদুর শাহের মৃত্যুর পর তার ভাই ও উত্তরাধিকারী জালালউদ্দিন শাহ শূর বাংলার সিংহাসনে আরোহণ করেন। 

কররানী বংশীয় আফগান দলনেতাদের বিদ্রোহমূলক কার্যকলাপ দমনে ব্যস্ত থাকার কারণে তিনি মুঘলদের সাথে মিত্রতা স্থাপন করেন। 

তিনি তিন বছর রাজত্ব পরিচালনা করেন। ১৫৬৩ সালে গিয়াসউদ্দিন নামক এক ব্যক্তির নিকট তিনি প্রাণ হারান।

৪. অরাজকতার ও অন্তর্বিরোধ : দ্বিতীয় গিয়াসউদ্দিন মৃত্যুর পর তার পুত্র সিংহাসনে আরোহণ করেন। কিন্তু তাকে আফগান দলপতি হত্যা করে তৃতীয় গিয়াসউদ্দিন উপাধি ধারণ করে বাংলার মসনদে বসেন। 

অতঃপর ১৫৬৪ সালে আফগান দলপতি তাজ খান কররানী তাকে পরাজিত ও নিহত করে বাংলার সিংহাসন দখল করেন। 

এভাবে একবছর অন্তবিরোধ ও বিশৃঙ্খলার পর বাংলার শাসন ক্ষমতা কররানী আফগানদের অধিকারে আসে। যার ফলে বাংলায় শূর আফগান বংশের রাজত্বের পতন হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শামসুদ্দিন মুহাম্মদ শাহ শূর বাংলায় আফগান শূর বংশ প্রতিষ্ঠা করেন। দীর্ঘদিন শাসনকার্য পরিচালনা করার পর তাজ খান কররানী কর্তৃক আফগান শূর বংশের অবসান ঘটে। বাংলায় আফগান শূর বংশ পতনের ফলে আফগান কররানী বংশের আবির্ভাব ঘটে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ