সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল
সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল

সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল

  • অথবা, সুলতান মাহমুদের চরিত্র সম্পর্কে কি জান? 
  • অথবা, সুলতান মাহমুদের চরিত্র সম্পর্কে সংক্ষেপে লিখ 
  • অথবা, সুলতান মাহমুদের চরিত্র সম্পর্কে একটি টীকা লিখ ।

উত্তর : ভূমিকা : গজনির শাসক সুলতান মাহমুদ ছিলেন অসাধারণ একজন দক্ষ যোদ্ধা ও শাসক। ন্যায়পরায়ণতা, ধর্মপরায়নতা ও সুবিচারে তাঁর চরিত্র ছিল প্রশংসনীয়। 

তাঁর অপূর্ব সামরিক দক্ষতা, বীরত্ব, তীক্ষ্ণতা ও কষ্টসহিষ্ণুতায় তিনি বিশ্ববিখ্যাত গ্রিক বীর আলেকজাণ্ডারের সঙ্গে তুলনীয়। তিনি ভারতবর্ষে মুসলিম শাসন প্রতিষ্ঠার অন্যতম পথিকৃৎ।

→ সুলতান মাহমুদের চরিত্র : সুলতান মাহমুদের চরিত্রে উচ্চাভিলাষী ও আত্মমর্যাদা প্রতিষ্ঠা করার প্রবণতা লক্ষ করা যায়। সুলতান মাহমুদ তাঁর গৌরব প্রতিষ্ঠার জন্য সাহিত্যিকদের উৎসাহ দিতেন।

 রাজপ্রাসাদে নিজের প্রতিমূর্তি এবং সৈন্যবাহিনী ও হস্তী বাহিনীর চিত্রে অলংকৃত করেন। সুলতান মাহমুদ প্রজাবর্গের ধনপ্রাণ রক্ষা এবং বিচারকার্যে ন্যায় ও সততা রক্ষা করে প্রজাবর্গের কৃতজ্ঞতাভাজন হন। 

তিনি দেশজয় ও শান্তিশৃঙ্খলা স্থাপনে একজন বিচক্ষণ ব্যক্তিত্ব ছিলেন । হিন্দুদের তিনি কখনো বলপূর্বক ধর্মান্তরিত করেননি। হিন্দু মুসলমানদের তিনি সমান চোখে দেখতেন। 

বিজিত দেশ হতে প্রাপ্ত অর্থ দ্বারা গজনিতে বিশ্ববিদ্যালয়, লাইব্রেরি ও শিল্প কারখানা। গড়ে তোলেন। ইতিহাসে একজন মহান নেতা, দক্ষ-সৈনিক, সুবিচারক ও দক্ষ রাজ্য বিজেতা ও একজন শ্রেষ্ঠ সম্রাট হিসেবে তার নাম স্বর্ণস্তরে লিখিত রয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায়, সুলতান মাহমুদের রাজসভার কবি ও ঐতিহাসিকদের রচনাবলি নিরপেক্ষভাবে বিচার করলে সুলতানের চরিত্রে দোষ ও গুণ উভয়ই বুঝতে পারা যায়। 

তিনি যুদ্ধ পরিচালনা করে ধনসম্পত্তি লুণ্ঠন করলেও ভারতে কোনো সাম্রাজ্য স্থাপনে মনোনিবেশ করেননি।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল। যদি তোমাদের আজকের সুলতান মাহমুদের চরিত্র কেমন ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ