আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল। আমাদের গুগল নিউজ ফলো করুন।

আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল
আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল

আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল

  • অথবা, কেন আলাউদ্দিন খলজি দাক্ষিণাত্য অভিযানে সফল হয়েছিল লিখ ।
  • অথবা, যে সব কারণে আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযান সফল হয়েছিল তা লিখ।

উত্তর : ভূমিকা : এক নয় একাধিক কারণে সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানে সফলতা লাভ করেন। তিনি তার সুযোগ্য নেতৃত্ব, দক্ষতা, ন্যায়পরাণতা ও দক্ষতার মাধ্যমে এ সফলতার মূলমন্ত্র পান ।

→ আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্যে সফলতার কারণ : নিচে আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য বিজয়ের সফলতার কারণ উল্লেখ করা হলো :

১. দক্ষ সেনাবাহিনী : সুলতান আলাউদ্দিন খলজির সাম্রাজ্যের বিস্তারে এক বিশাল সেনাবাহিনী গঠন করেন। তার সেনাবাহিনী ছিল দক্ষ ও সমরকুশলী। তাদের এই কৃতিত্বের কারণে দাক্ষিণাত্য অভিযানে সফলতা লাভ করেন ।

২. ক্ষুদ্র ক্ষুদ্র রাজ্যে বিস্তার : সুলতানের অভিযানকালে দাক্ষিণাত্য ক্ষুদ্র ক্ষুদ্র রাজ্যে বিভক্ত ছিল। এ রাজ্যগুলোর মধ্যে উল্লেখযোগ্য রাজ্য হলো, দেবগিরির যাদব রাজ্য, তেলেঙ্গার কাকতির রাজ্য, দারসমূহের হোয়সল রাজ এবং মাদুরার পাণ্ডা রাজ্য। এসব রাজ্যে রাজাদের মধ্যে ঐক্য ছিল না। ফলে সহজে তিনি দাক্ষিণাত্য জয় করেন।

৩. মালিক কাফুরের অবদান : সুলতান চারবার দাক্ষিণাত্যে অভিযান প্রেরণ করেন। এ অভিযানগুলোর নেতৃত্ব দেন তার ক্রীতদাস সেনাপতি মালিক কাফুর। কাফুর স্বীয় প্রতিভাবলে সুলতানের সেনাপতি পদ লাভ করেন এবং দাক্ষিণাত্য অভিযান করেন।

৪. দক্ষ নেতৃত্ব : নেতৃত্ব এমন একটি গুণ যার দ্বারা অল্প সৈন্য নিয়েও বিশাল সৈন্যবাহিনীর সাথে যুদ্ধে জয় লাভ করা যায়। দুর্বল নেতৃত্ব দ্বারা কখনই এটা সম্ভব নায়। 

যেমন— মীর কাশিম সিন্ধু বিজয়ে সফল হয়েছিল শুধু মাত্র তার সুদক্ষ নেতৃত্বের সাহায্যে । তেমনি আলাউদ্দিন খলজি তার সুদক্ষ নেতৃত্ব দ্বারা দাক্ষিণাত্যে জয় লাভ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন খলজি একজন উচ্চাকাঙ্ক্ষী ও সাম্রাজ্যবাদী শাসক ছিলেন। তার সময় মুসলিম রাজ্যবিস্তারে মালিক কাফুরের অবদান অনস্বীকার্য। 

প্রকৃতপক্ষে তার শাসন আমল থেকে মুসলিম রাজ্যবিস্তারের যুগের সূচনা হয়। এর ধারাবাহিকতায় দাক্ষিণাত্যে অভিযান ও দাক্ষিণাত্যে রাজ্যবিস্তার তার অন্যতম সাফল্য। 

স্যার উইলসনের হেগ বলেন, আলাউদ্দিনের রাজত্বকাল হতে সালতানাতের সাম্রাজ্যবাদের যুগের সূচনা হয়।.

আর্টিকেলের শেষকথাঃ আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল । যদি তোমাদের আজকের আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার কারণ কি ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ